বেনাপোল দিয়ে ফের ১৮ মেট্রিকটন ইলিশ রপ্তানি ভারতে

প্রকাশ | ২৮ অক্টোবর ২০২১, ২০:৪৩

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস

বেনাপোল বন্দর দিয়ে বৃহস্পতিবার রাতে ১৮ মেট্রিকটন ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। ভারতে বুধবার রাতে চার মেট্রিকটন ইলিশের প্রথম চালান রপ্তানি হয়। 

দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশি চারটি ট্রাকে করে ১৮ মেট্রিকটন ইলিশের চালান এসে পৌঁছায় বেনাপোল বন্দরে। কাস্টমস ও বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণকারী কর্মকর্তারা মাছের নমুনা পরীক্ষা করে রপ্তানির অনুমতি দেন।

বাংলাদেশের ইলিশ রফতানিকারক প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ওমি এন্টারপ্রাইজ-৬ টন, লাকি এন্টারপ্রাইজ- ৬ টন ও রিয়াদ এন্টারপ্রাইজ-৬ টন এবং ভারতের কোলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জেকে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশ্বরী এন্টাপ্রাইজ।

ইলিশগুলো এক কেজি থেকে দেড় কেজি ওজনের। প্রতি কেজি ইলিশ ১০ মার্কিন ডলার মূল্যে ভারতে রপ্তানি হচ্ছে।          

বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রন কর্মকর্তা মো. আশওয়াদুল হক জানান, ভারতের দুর্গাপূজা উপলক্ষে বৃহস্পতিবার রাতে ইলিশের অবশিষ্ট  চালানগুলো বেনাপোল বন্দর দিয়ে রপ্তানি শুরু হয়েছে। প্রতিটি ইলিশের ওজন এক থেকে দেড় কেজি। ইলিশ রফতানির সময়সীমা আগামী ৫ নভেম্বর পর্যন্ত  বর্ধিত করা হয়েছে।

বেনাপোল কাস্টমস যুগ্মকমিশনার আব্দুল রশিদ মিয়া জানান, ইলিশের অবশিষ্ট চালানগুলোর মধ্যে বৃহস্পতিবার বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রপ্তানি শুরু হয়েছে ভারতে। ইলিশ রপ্তানি কার্যক্রম দ্রুত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/কেএম)