এমপিওভুক্তির আবেদন নিয়ে বিপাকে ঝিনাইদহের ১০ কলেজশিক্ষক

শাহানুর আলম, ঝিনাইদহ
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০২১, ১৭:৪৪

নতুন এমপিওভুক্তির আবেদন নিয়ে বিপাকে পড়েছেন বেসরকারি ডিগ্রি কলেজের শিক্ষকরা। ২০২১ সালের সরকার ঘোষিত এমপিও নীতিমালায় ডিগ্রি কলেজে এমপিওভুক্তির শর্ত হিসেবে দুইটি বিভাগ চালু থাকার কথা বলা হয়েছে। যার ফলে যেসব কলেজে একটি বিভাগ চালু আছে তারা দীর্ঘদিন এমপিওভুক্তির আশায় থেকেও আবেদনই করতে পারছে না।

এই এমপিওভুক্তি না হতে পারাদের মধ্যে রয়েছেন ঝিনাইদহের হরিনাকুণ্ডু উপজেলার হাজী আরশাদ আলী ডিগ্রি কলেজের ১০ শিক্ষক। ১০ থেকে ১৫ বছর যাবৎ এমপিওভুক্তি না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। এখন পর‌্যন্ত এমপিওভুক্তির আবেদন করতে পারছেন না তারা।

সর্বশেষ এমপিও ২০১৯ সালের পর এবার নতুন শিক্ষা প্রতিষ্ঠানে ১০ অক্টোবর থেকে এমপিওভুক্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে। শেষ হবে ৩১ অক্টোবর।

সর্বশেষ নীতিমালা ২০২১-এ বলা হয়েছে, এমপিওভুক্তির ক্ষেত্রে কলেজের স্নাতক পাস স্তরে মানবিক, বিজ্ঞান অথবা ব্যবসায় শিক্ষা বিভাগের ন্যূনতম দুইটি বিভাগ চালু থাকতে হবে। এ নীতিমালা অনুযায়ী গুটিকয়েক কলেজ ছাড়া দেশের সিংহভাগ এক বিভাগধারী ডিগ্রি কলেজই এমপিওভুক্ত হতে পারবে না। ফলে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা চরম দুর্দশার শিকার হবে। তাই এ রকম নীতিমালা শিথিল করে আগের মতো এক বিভাগধারী ডিগ্রি কলেজগুলোকে এমপিওভুক্তির আবেদন বহাল রাখার জোর দাবি জানান ভুক্তভোগী শিক্ষকরা।

তারা জানান, শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম মেনেই এসব উচ্চ মাধ্যমিক কলেজে ডিগ্রি শাখা খোলার অনুমতি, স্বীকৃতি, অধিভুক্তি ও অধিভুক্তি নবায়ন করা হয়।

হরিণাকুণ্ডুর হাজী আরসাদ আলী ডিগ্রি কলেজের ভুক্তভোগী ইংরেজী বিষয়ের প্রভাষক আমিনুল ইসলাম বলেন, ‘২০১১ সালে চাকরিতে যোগদান করি। দীর্ঘদিন ধরে মানবেতর জীবনযাপন করছি। এমপিওভুক্তির আশায় বুক বেঁধে স্বপ্ন দেখছি। এখন আবেদনের জটিলতায় পড়ে গেছি, জানিনা কবে আমাদের ভাগ্যের পরিবর্তন আসবে।’

ভুক্তভোগীরা জানান, এ বছর অনলাইনে এমপিওভুক্তির আবেদন ফরমে দুইটি বিভাগ উল্লেখ থাকায় বিপাকে পড়ছেন তারা। এজন্য তারা শিক্ষা মন্ত্রণালয় বরাবর নীতিমালা পরিবর্তনের দাবি জানিয়েছেন।

(ঢাকাটাইমস/৩০অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :