ঢাবিতে ফিরছে সাইকেলসেবা ‘জোবাইক’

প্রকাশ | ৩১ অক্টোবর ২০২১, ২২:১০

রাফিউজ্জামান লাবীব, ঢাকাটাইমস

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পুনরায় চালু হচ্ছে অ্যাপভিত্তিক  সাইকেলসেবা ‘জোবাইক’। চলতি বছরের নভেম্বর মাসের মাঝামাঝিতে ক্যাম্পাসে পাওয়া যাবে জোবাইকের এই সেবা।

বিষয়টি ঢাকাটাইমসকে নিশ্চিত করেছেন ডাকসুর সাবেক ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান ও জোবাইকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেদী রেজা।

 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য ‘ডিইউ চক্কর’ নামে এই সেবাটি করোনার কারণে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে  জোবাইকের সেবাটি পুনরায় চালু করার জন্য যাবতীয় কারিগরি ও প্রযুক্তিগত ত্রুটি সংশোধন ও নতুন সব সেবা সংযোজন করার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি।

 

নতুন সেবার মধ্যে থাকছে রিচার্জ পয়েন্টে রিচার্জের পাশাপাশি অনলাইনে রিচার্জ করার সুবিধাসহ 'ই-বাইক' সেবা। এছাড়াও আগে যারা নিবন্ধন করেছেন বা আগের একাউন্টে টাকা আছে তাদের জন্য থাকবে বোনাস। যাতে তারা অতিরিক্ত রাইড করতে পারেন।

 

এ বিষয়ে জোবাইকের প্রতিষ্ঠাতা ও সিইও মেহেদী রেজা ঢাকাটাইমসকে বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জোবাইক সেবাটি চালু করার জন্য কাজ করছি। করোনার কারণে আমাদের অনেক সাইকেলের ক্ষতি হয়েছে। তাই পুনরায় প্রাথমিকভাবে ১০০টি সাইকেল দিয়ে শুরু করবো। পরে আরো বাড়ানো হবে। ক্যাম্পাস এলাকায় শিক্ষার্থীদের জোবাইকের একাউন্টে রিচার্জের জন্য আগে কলাভবনের শ্যাডোতে রিচার্জ পয়েন্টের পাশাপাশি অনলাইনে করার সুযোগ থাকবে এবার। বিকাশের মাধ্যমে রিচার্জ করা যাবে।

 

আগে যাদের অ্যাকাউন্টে টাকা ছিল তাদের ব্যাপারে তিনি বলেন, যাদের

অ্যাকাউন্টে টাকা ছিল তাদের টাকা ফেরত দেওয়া হবে। পাশাপাশি থাকবে বোনাস। সাইকেল অতিরিক্ত সময়ের জন্য রাইডের সুযোগ থাকবে।

 

নতুন সংযোজন হিসেবে ই-বাইকের কথা উল্লেখ করে তিনি বলেন, জোবাইক সেবার পাশাপাশি আমরা 'ই-বাইক' সেবাও চালু করব। প্রাথমিক পর্যায়ে ২৫ থেকে ৪০ টা বাইক নামানোর পরিকল্পনা আছে। তবে এটাতে  দু'তিন মাস সময় লাগবে আমাদের। সব কিছু ঠিক থাকলে জানুয়ারি ফেব্রুয়ারিতে চালু হবে ই-বাইক সেবা।

 

জোবাইকের বিষয়ে ডাকসুর সাবেক ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান ঢাকাটাইসমকে বলেন, শিক্ষার্থীদের চাহিদানুযায়ী ক্যাম্পাসে পুনরায় জোবাইক সেবাটি চালু হচ্ছে। সাথে ই-বাইক সেবাও থাকবে। এতে শিক্ষার্থীদের ক্যাম্পাসে পরিবহন ব্যয় হ্রাসসহ সময় বেঁচে যাবে। ক্যাম্পাসের অন্যতম একটি ভালো সেবা হতে যাচ্ছে জোবাইক সেবা। এতে শিক্ষার্থীরা এটি থেকে তাদের সর্বোচ্চ সুবিধাটুকু নিতে পারবে।

 

এর আগে ২০১৯ সালের ১৬ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের অনুমোদনে এবং ডাকসুর সহযোগিতায় ক্যাম্পাসে প্রাথমিকভাবে ১০০টি সাইকেল নিয়ে আনুষ্ঠানিকভাবে এটি যাত্রা শুরু করে। ২০২০ সালের মার্চে করোনার কারণে এটির সেবা প্রদান বন্ধ হয়ে যায়। ফলে ক্যাম্পাসে বহুদিন সাইকেলগুলো পরে থাকে। গত বছর জুনের মাঝামাঝিতে ক্যাম্পাস থেকে সাইকেলগুলো সরিয়ে নেওয়া হয়।

 

যেভাবে পাওয়া যাবে জোবাইক সেবা

 

অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি সুবিধা সমৃদ্ধ জোবাইকের স্মার্ট সাইকেলের এই সেবাটি গ্রহণ করার জন্য শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র (আইডি কার্ড) দেখিয়ে ক্যাম্পাসে জোবাইকের নির্দিষ্ট বুথ থেকে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় শিক্ষার্থীদের অ্যাকাউন্টে সর্বনিম্ন ১০০ টাকা রিফিল করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও নিবন্ধন করে নিতে পারবেন এই সেবা।

 

নিবন্ধন প্রক্রিয়া শেষ হলে জোবাইকের নির্দিষ্ট অ্যাপের (https://play.google.com/store/apps/details?id=rider.bike.jo) মাধ্যমে স্ক্যান করে জোবাইকের স্মার্ট সাইকেলের সঙ্গে থাকা  অত্যাধুনিক লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে পুনরায় লক করবেন তখন শেষ হবে তার রাইড। সাইকেল ব্যবহারের জন্য প্রথম ৫ মিনিটে গুনতে হবে ২ টাকা ৫০ পয়সা এবং পরবর্তী প্রতি মিনিটের জন্য ৪০ পয়সা।

 

রাইডের মূল্য পরিশোধ করতে সাইকেলস্ট্যান্ডের কাছে একটি রিচার্জ সেন্টার থাকবে। সেখান থেকে ব্যবহারকারীরা জোবাইকের অ্যাপে রিচার্জ করতে পারবে। আর সেই অ্যাকাউন্ট থেকেই রাইডের ভাড়া পরিশোধ করতে পারবে। তবে নতুন এই সেবায় বিকাশেও ভাড়া পরিশোধ করতে পারবে।

 

রাইড শেষ হলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হল, কার্জন হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান ভবন, টিএসসি, কেন্দ্রীয় গ্রন্থাগারসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে জোবাইকের নির্দিষ্ট স্ট্যান্ডে সাইকেল রাখতে হবে।

 

প্রথমবারের মতো জোবাইক সেবা ২০১৮ সালে কক্সবাজারে পরীক্ষামূলকভাবে চালু হয়। এর পরে এই সেবাটি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চালু হয়। এছাড়াও ঢাকার মিরপুর, গুলশান, বনানী ও বারিধারাতেও জোবাইকের সেবা চালু ছিল।

 

(ঢাকাটাইমস/৩১ অক্টোবর/ আরএল/ইএস)