রহস্যময় যে সেতুতে আত্মহত্যা করেছে শত শত কুকুর

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২১, ০৯:১৩

স্কটল্যান্ডের ডাম্বারটনের ওভারটাউন ব্রিজ। রহস্যময় এক সেতু। যে সেতু থেকে শত শত কুকুর লাফিয়ে আত্মহত্যা করে। এটি গল্প নয়, সত্যি । পাঁচের দশক থেকে এই ঘটনা ঘটছে।

সেই কারণেই স্কটল্যান্ডের এই সেতুটিকে ‘ডগ স্যুইসাইড ব্রিজ’বলা হয়। স্থানীয়দের কেউ দাবি করেন, ১৯৫০ সাল থেকে তিনশোরও বেশি কুকুর এই ব্রিজ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছে। কেউ কেউ আবার দাবি করেন, সংখ্যাটা দ্বিগুণ অর্থাৎ প্রায় ৬০০ সারমেয় ব্রিজ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছে। যার মধ্যে কিছু সারমেয়র মৃত্যুও হয়েছে।

ব্রিজের নিচে একটি নদী রয়েছে কিন্তু তা বছরের বেশিভাগ সময়ই শুকনো থাকে। নদীর নিচের অংশে মাটির বদলে রয়েছে পাথর। সেখানেই ঝাঁপ দেয় কুকুরগুলো। এই ভাবে প্রচুর কুকুরের মৃত্যু হয়েছে। যেগুলো বেঁচে গিয়েছে, তাদের মধ্যে অনেক কুকুর নাকি ফের আত্মহত্যার চেষ্টা করেছে।

২০১৪ সালে নিজের পোষ্য কুকুরকে নিয়ে ওভারটাউন ব্রিজে গিয়েছিলেন এলিস ট্রাভেরো। তার দাবি, ব্রিজে ওঠার পর থেকেই তার শান্ত পোষ্য বিচলিত হয়ে ওঠে। কিছুক্ষণ আকাশের দিকে তাকিয়ে থাকার পর সোজা নিচে ঝাঁপ দেয়। একই ঘটনা ঘটে কেনিথ মেকলের ক্ষেত্রেও।

কিন্তু কেন এমন কাজ করে কুকুরেরা? স্থানীয়দের কেউ কেউ দাবি করেন ব্রিজটি অভিশপ্ত। ব্রিজের পাশেই রয়েছে ওভারটাউন হাউজ। সেখানকার মালকিন স্বামীর মৃত্যুর পর তার শোকে একা এখানে দিনের পর দিন কাটিয়েছেন। তার অতৃপ্ত আত্মার প্রভাবেই নাকি এই ঘটনা ঘটে। কিন্তু যুক্তিবাদীরা এই তত্ত্ব মানতে নারাজ। এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই বলেই মত তাদের।

অনেকে মনে করেন, ব্রিজের পাশে সিমেন্টের চওড়া পাঁচিল রয়েছে। কুকুরেরা হয়তো সেই কারণেই পাঁচিল ও রাস্তার পার্থক্য বুঝতে পারে না।

(ঢাকাটাইমস/২নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :