ঢাবির ‘খ’ ইউনিটে পাসের হার ১৬.৮৯ শতাংশ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০২ নভেম্বর ২০২১, ১৩:৫৪ | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২১, ১৩:৫১

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। যেখানে পাসের হার ১৬.৮৯ শতাংশ।

মঙ্গলবার দুপুর ১২টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল ঘোষণা করা হয়।

‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রছাত্রীরা তার উচ্চমাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এছাড়াও রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানা যাবে।

এই পরীক্ষায় দুই হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ৪৭ হাজার ৬৪০। পরীক্ষায় অংশগ্রহণ করেন ৪১ হাজার ৫২৪ জন। পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছেন সাত হাজার ১২ জন। পাসের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ। বাকি ৮৩.১১ শতাংশ অকৃতকার্য হয়েছে।

এবার 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলে প্রথম হয়েছেন দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী মোহাম্মদ জাকারিয়া। তার প্রাপ্ত নাম্বার ৮০.৫। দাখিল ও আলিমের রেজাল্টসহ মোট প্রাপ্ত নাম্বার ১০০.৫। তিনি পটুয়াখালী সদর উপজেলার বদরপুর ইউনিয়নের বাসিন্দা এবং 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষায় বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন।

এছাড়াও ‘খ’ ইউনিটে মেধাতালিকায় দ্বিতীয় হয়েছেন চাঁদপুর গভর্নমেন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী সামিয়া আক্তার। তার প্রাপ্ত নাম্বার ৭৫.৫ । এসএসসি ও এইচএসসিসহ মোট প্রাপ্ত রেজাল্ট নাম্বার ৯৫.৫। মেধাতালিকায় তৃতীয় হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মোহাম্মদ খালিদ খান। তার প্রাপ্ত নাম্বার ৭৪.৭৫। এইচএসসি ও এসএসসিসহ মোট প্রাপ্ত নাম্বার ৯৪.৭৫।

মেধাতালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পরবর্তী করণীয়

১. পাসকৃত সব ছাত্র/ছাত্রী আগামী ৮ নভেম্বর বিকাল ৩টা থেকে ১৫ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

২. ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

৩. ফলাফল নিরীক্ষণের জন্য ফি দেওয়াসাপেক্ষে আগামী ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :