টিকাকেন্দ্রে শিক্ষার্থীদের ভিড়, নেই স্বাস্থ্যবিধি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২১, ২২:৩১

করোনা মহামারি থেকে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের সুরক্ষা দিতে শুরু হয়েছে টিকাদান। চলমান এই টিকাদান কার্যক্রমকে ঘিরে রাজধানীর কেন্দ্রগুলোতে বেড়েছে শিক্ষার্থীদের ভিড়। কিন্তু নেই কোনো স্বাস্থবিধি ও সামাজিক দূরত্ব। শিক্ষার্থীদের পাশাপাশি কেন্দ্রগুলোতে ভিড় করছেন তাদের অভিভাবকও।

এদিকে ভোগান্তির শিকার হওয়া শিক্ষার্থীদের অভিযোগ রয়েছে গত ৩০ অক্টোবর নিবন্ধন করে সোমবার রাত সাড়ে ১০টার দিকে এসএমএস আসে। সে অনুযায়ী সকাল ৮টার দিকে স্কুলের কেন্দ্রে আসেন টিকা নিতে। কিন্তু দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে থেকেও টিকার জন্য অপেক্ষা করতে হয়।

এছাড়াও সময়মত এই কার্যক্রম শুরু না হওয়ারও অভিযোগ উঠেছে। টিকা কার্যক্রম সকাল ৯টায় শুরু করার কথা থাকলেও বেশিরভাগ কেন্দ্রে প্রায় দেড় ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় শুরু হয়েছে। তবে এই বিষয়ে অভিযোগ উঠছে আইটি বিভাগের লোকজনের বিরুদ্ধে। অভিযোগের ভিত্তিতে সকালে স্বাস্থ্যের আইটি বিভাগের লোকজন আসতে দেরি করায় সময়মতো টিকাদান শুরু করা যায়নি।

এর আগে গত ২৭ অক্টোবর সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক সাংবাদিকদের জানিয়েছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে শিক্ষার্থীদের তালিকা পাওয়ার পর সুরক্ষা অ্যাপ্লিকেশনে নিবন্ধনের জন্য আইসিটি মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে। নিবন্ধনের বাকি প্রক্রিয়া সম্পন্ন করবে সংশ্লিষ্ট স্কুল। প্রতিদিন ১২-১৭ বছর বয়সী ৪০ হাজার শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্রের ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা দেওয়া হবে।

গত ১৪ অক্টোবর মানিকগঞ্জের কয়েকটি স্কুলের ১২০ জন শিক্ষার্থীকে পরীক্ষামূলকভাবে ফাইজারের এই টিকার প্রথম ডোজ দেওয়া হয়।

এদিকে সোমবার (১ নভেম্বর) রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এছাড়াও সোমবার সন্ধ্যায় উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে মঙ্গলবারের নির্ধারিত আটটি কেন্দ্রের শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা, শিক্ষার্থীর সংখ্যা ও সময় জানিয়ে দেওয়া হয়।

মঙ্গলবারের নির্ধারিত আটটি কেন্দ্রের শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা অনুসারে কোন কেন্দ্রে কোন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কত জন টিকা নেবে বলে জানিয়ে বলা হয়,

বাড্ডা থানা এলাকার হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত প্রতিষ্ঠানের ৬৯৬ জন এবং স্যার জন উইলসন স্কুলের ৩০৫ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

মালিবাগ এলাকার সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত। আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের ৯৭৪ জন এবং খালেদ হায়দার মেমোরিয়াল জুনিয়র গার্লস স্কুলের ১৯ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

বনানীর চিটাগং গ্রামার স্কুল কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চিটাগং গ্রামার স্কুলের ১৭৮ জন, বটমলি হোম গার্লস হাইস্কুলের ৪৯৯ জন এবং তেজগাঁও গভর্নমেন্ট হাইস্কুলের ৩৪০ জনকে টিকা দেওয়া হবে। এই কেন্দ্রে দুপুর ১২টা থেকে হলিক্রস গার্লস হাইস্কুলের এক হাজার ১৩৪ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ওই প্রতিষ্ঠানের ৫১৬ জন, মতিঝিল গভর্নমেন্ট বয়েজ হাইস্কুলের ৫০০ জনকে টিকা দেওয়া হবে। আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

মিরপুরের ঢাকা কমার্স কলেজ কেন্দ্রে সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত ওই কলেজেরই ১০ জন, আহসানিয়া মিশন স্কুল অ্যান্ড কলেজের ৪২৭ জন এবং ঢাকা শিক্ষা বোর্ড ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের ৫৯৮ জনকে টিকা দেওয়া হবে। আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত বিসিআইসি স্কুল অ্যান্ড কলেজের এক হাজার ৩১০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

ধানমন্ডির কাকলী হাইস্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ওই প্রতিষ্ঠানের ২৮৫ জন, বিসিএসআইআর স্কুল অ্যান্ড কলেজের ৭০২ জন এবং ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুলের ১৭১ জনকে টিকা দেওয়া হবে। আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

উত্তরার সাউথ ব্রিজ স্কুল কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ওই স্কুলেরই ৫৬৬ জন, উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজের ৬০০ জনকে টিকা দেওয়া হবে। আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত মাইলস্টোন কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

মিরপুরের (১৩ নম্বর) স্কলাস্টিকা স্কুল কেন্দ্রে ওই স্কুলের এক হাজার ২৩২ জনকে এবং দুপর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত আদমজি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

উচ্চশিক্ষা অধিদফতরের আদেশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন ঢাকা মহানগরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা দিতে নির্ধারিত কেন্দ্র, কেন্দ্রভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা, শিক্ষার্থীর সংখ্যা ও সময় পরবর্তী প্রয়োজনীয় কাজের জন্য পাঠানো হলো।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/আরকে)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :