তাড়াশে রোপা আমন ধান কাটা শুরু

শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
| আপডেট : ০৩ নভেম্বর ২০২১, ১৩:৩৩ | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০২১, ১৩:৩১

সিরাজগঞ্জের তাড়াশে এ বছর আগাম জাতের বোনা ও রোপা আমন ধান কাটা শুরু হয়েছে। তাই এই উপজেলায় মানুষের মধ্যে ধান কাটা উৎসবের আমেজ লেগেছে। ফলে হাট-বাজারে সব ধরনের ধান ও চালে দাম কমতে থাকায় নিম্ন আয়ের মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে।

জানা যায়, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় চলতি বছর বোনা ও রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। কারণ চলনবিল এলাকায় র্বষা মৌসুমে জমিতে প্রচুর পলি পড়ায় জমি র্উবর হয়। ফলে আমন ধানের বাম্পার ফলন হয়, এবারও তাই হয়েছে।

নওগাঁ হাটের আড়তদার আয়নাল আলী জানান, এখন পযর্ন্ত প্রতি মণ আব্দুল গুটি ধান এক হাজার ৪০০ থেকে এক হাজার ২০০, কাটারীভোগ ১৩০০ থেকে ১১০০, ব্রীআর-৫১ এক হাজার ১২৫ থেকে ৯৫০, ব্রিআর-২৯ এক হাজার ২৫০ থেকে এক হাজার ৫০ টাকা দরে ক্রয়-বিক্রয় হচ্ছে।

তাড়াশ বাজারের চালের ব্যবসায়ী মহসীন আলী জানান, বর্তমানে খুচরা ও পাইকারি বাজারে চালের দাম কেজিতে পাঁচ থেকে আট টাকা কমেছে। প্রতি কেজি কাটারীভোগ চাল ৬০ টাকার স্থলে ৫২, ৫৮ টাকার মিনিকিট ৫২ টাকা, ব্রিআর-২৯ ধানের চাল ৪৭ টাকার স্থলে ৪১ টাকা, মোটা চাল ৪৫ টাকার স্থলে ৩৮ টাকা ও নতুন আমন ধানের চাল ৪০ টাকা থেকে ৪২ টাকায় বিক্রি হচ্ছে।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা জানিয়েছেন, আগাম জাতের বিনা-১৭ ও কাটারীভোগ ধান কাটা শুরু হয়েছে। এবছর ফলনও হয়েছে বাম্পার।

(ঢাকাটাইমস/৩নভেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :