সরকারি কলেজের বেসরকারি কর্মীদের চাকরি সরকারি করার দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০২১, ১৬:২০ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২১, ১৬:০১

নিয়োগের তারিখ হতে চাকরি সরকারিকরণসহ দুই দফা দাবি জানিয়েছে সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারী ইউনিয়ন।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে লিখিত বক্তারা বলেন, আমরা বাংলাদেশে প্রায় ৪০০টি সরকারি কলেজ ও ৩টি সরকারি মাদ্রাসায় বেসরকারি কর্মচারীরা বিগত ৫ থেকে ১৫ বছর বা তারও বেশি সময় ধরে নিয়োগপ্রাপ্ত হয়ে ৩য় ও চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে কর্মরত আছি। আমাদের মাসিক বেতন ৩ হাজার টাকা থেকে ৭ হাজার টাকা। এই অল্প বেতনে আমরা পরিবার পরিজন নিয়ে খুবই কষ্টে জীবন যাপন করছি। সরকারি কলেজ ও মাদ্রাসা পরিচালনাকারী মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ ২০১৩ সালে জনবল নিয়োগ দেয়। কিন্তু বেসরকারি কর্মচারীদের কোনো অগ্রাধিকার দেয়নি। মাউশি কর্তৃপক্ষ আবারও ২০২০ সালে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। সে বিজ্ঞপ্তিতে উচ্চ আদালতের একটি রিট মামলার নির্দেশনা মোতাবেক অগ্রাধিকার থাকলেও মাউশি কর্তৃপক্ষ সে নির্দেশনা মানেনি।

তারা আরও বলেন, সরকারি কলেজগুলোতে মাত্র ৫ শতাংশ লোক সরকারিভাবে কর্মরত আছে। বাকি ৯৫ শতাংশ লোক বেসরকারি কর্মচারী। কোনো কলেজ ও মাদ্রাসা কর্মচারীর অভাবে প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়নি। এমনকি না মহামারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেসরকারি কর্মচারীরা শিক্ষা প্রতিষ্ঠান ত্যাগ না করে প্রতিষ্ঠান দেখা-শোনার দায়িত্বে নিয়োজিত ছিলেন। করোনা মহামারির জন্য অনেক কলেজের কর্মচারীদের মাসিক বেতন ভাতা অর্ধেক করে দেয়া হয়েছে। বর্তমানে মাসিক বেতন মাত্র দেড় হাজার টাকা থেকে সাড়ে তিন হাজার টাকা। বেতন অর্ধেক করার কারণে করোনা মহামারির সময় মানবেতর জীবন-যাপন করছি এবং অনেকের চাকরি চলে গেছে, অনেকে মারা গেছে।

অগ্রাধিকারের মাধ্যমে তাদের নিয়োগ দিয়ে বেঁচে থাকার পথ সুগম করার অনুরোধ জানিয়ে তারা বলেন, আমাদের দেশ শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের যে সাফল্যে অর্জন করেছে এই অর্জনে বেসরকারি কর্মচারীদের অবদানের কথা বাদ দিয়ে ভাবা যায়না। আমার চাকরি স্থায়ী করার জন্য জাতীয় প্রেসক্লাবের সামনে ৮ই নভেম্বর ২০২০ থেকে ২৮ই নভেম্বর ২০২০ পর্যন্ত সরকারি কলেজ ও ৩টি সরকারি মাদ্রাসায় কর্মরত বেসরকারি কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করে।

তাদের দাবি হলো:-

১. সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিযয়োজিত বেসরকারি কর্মচারীদেরকে নিয়োগের তারিখ হতে চাকরি সরকারি করা।

২. চাকরি সরকারিকরণের পূর্ব পর্যন্ত সরকারি স্কেল অনুযায়ী বেতন ভাতাদি প্রদান করতে হবে।

(ঢাকাটাইমস/৪নভেম্বর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :