ফরম ফিলাপের অব্যয়িত টাকা ফেরত পাচ্ছে এসএসসি পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০২১, ২১:৫৭ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২১, ২১:৫৬
ফাইল ছবি

করোনা মহামারির কারণে চলতি বছর এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত হচ্ছে। এতে পরীক্ষার্থীরা ফরম পূরণের অব্যয়িত টাকা ফেরত পাচ্ছে।

বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এই তথ্য জানানো হয়।

নিদের্শনায় জানানো হয়, এবছর এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত পরিসরে গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পরীক্ষার্থীদের তত্ত্বীয় পরীক্ষা, ব্যবহারিক পরীক্ষা ও কেন্দ্র ফি বাবদ আদায় করা অব্যয়িত অংশ আঃন্তবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির ১৬৬ তম সভায় ফেরত দিতে সিদ্ধান্ত হয় এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় অনুমোদিত হয়। বোর্ডের ফেরত দেওয়া অর্থ সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানে পাঠানো হবে।

এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে তাদের প্রবেশপত্রে উল্লিখিত প্রতিটি পত্রের যেসব পত্র বা বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে সেই সব বিষয়/পত্রের জন্য আদায় করা বোর্ড ফি থেকে পত্র প্রতি (তত্ত্বীয়) ৩০ টাকা করে ফেরত দেওয়া হবে। পরীক্ষার্থীর ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে (আইসিটি ছাড়া), আদায় করা বোর্ড নির্ধারিত ফি হতে বিষয় প্রতি ২০ টাকা এবং আইসিটি বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ফেরত পাচ্ছে শিক্ষার্থীরা।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে (নূন্যতম ১ বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রেও) তাদের কেন্দ্র ফি থেকে পরীক্ষার্থী প্রতি একশ টাকা এবং আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানের আদায় করা পঁচিশ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দেওয়া হবে।

এছাড়া এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে কিন্তু পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না সে ক্ষেত্রে কেন্দ্র ফি বাবদ আদায় করা চারশ টাকা এবং আইসিটি বিষয়ে অতিরিক্ত আরও ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ প্রতিষ্ঠানের আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে। পরীক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে বোর্ডের পাঠানো অব্যয়িত অর্থ ও অব্যয়িত কেন্দ্র ফি গ্রহণ করতে পারবে।

(ঢাকাটাইমস/০৪নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :