ঢাবিতে বাংলাদেশের নগর স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি চালু

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২১, ১৯:১৭

ঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্সেস বিভাগ এবং ইউএনএফপিএ’র যৌথ উদ্যোগে বাংলাদেশের নগর স্বাস্থ্য’ বিষয়ক ৪-দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও ইউএনএফপিএ বাংলাদেশের চীফ অফ হেলথ ড. বিভাবেন্দ্র সিং রঘুবংশী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রবিউল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মাইনুল ইসলাম সূচনা বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম বলেন, দ্রুত জনসংখ্যা বৃদ্ধি এবং অতিদ্রুত নগরায়ন দেশের নগর স্বাস্থ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবেলা এবং ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাসরত মানুষের স্বাস্থ্য ঝুঁকি নিরসনে বর্তমান সরকার নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। সকলের স্বাস্থ্য সুরক্ষা এবং মৌলিক অধিকার নিশ্চিতকরণে এই প্রশিক্ষণ কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বাংলাদেশ এখন দ্রুত নগরায়ন, শিল্পের সম্প্রসারণ, ক্রমবর্ধমান আয় এবং অসংক্রামক রোগ বৃদ্ধিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সামাজিক ও জনসংখ্যাগত পরিবর্তনের মধ্যে দিয়ে অগ্রসর হচ্ছে। বর্তমানে বাংলাদেশের ৪০ শতাংশ লোক শহর এলাকায় বাস করে। শহর এলাকায় জনসংখ্যা বৃদ্ধির হার ২.৫ শতাংশ অথচ দেশের মোট জনসংখ্যা বৃদ্ধির হার ১.৪ শতাংশের নিচে। তিনি বলেন, রাজধানী ঢাকার জনসংখ্যা দেশের মোট জনসংখ্যার ৪০ শতাংশ। অন্য ৫টি বিভাগীয় শহরে ২৯ শতাংশ এবং ৩০৯ টি পৌরসভা শহরে ৩১ শতাংশ মানুষ বাস করে। অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই প্রশিক্ষণ কর্মসূচি আয়োজনের জন্য পপুলেশন সায়েন্সেস বিভাগ এবং ইউএনএফপিএ কে আন্তরিক ধন্যবাদ জানান। এই প্রশিক্ষণ কর্মসূচি নগর স্বাস্থ্য আইন প্রণয়ন এবং বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। (ঢাকাটাইমস/৭ নভেম্বর/আরএল)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :