বঙ্গমাতার অবদান গবেষণার মাধ্যমে তুলে ধরব: ড. তানিয়া হক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবপ্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের প্রথম পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. তানিয়া হক

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২১, ২০:১১

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ত্যাগ ও অবদান গবেষণার মাধ্যমে তুলে ধরার প্রত্যয় জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নবপ্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের প্রথম পরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার পর তিনি এমন প্রত্যয় ব্যক্ত করেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান রবিবার তানিয়া হককে সেন্টারের পরিচালক পদে নিয়োগ দেন।

ঢাকা টাইমসকে তানিয়া হক বলেন, ‘এটা আমার কাছে একটা স্বপ্নের জায়গা। এই জায়গায় আসতে পেরে অত্যন্ত ভালো লাগছে। এখন আমি দায়িত্বশীলতার সঙ্গে এই পদের মর্যাদা রাখার চেষ্টা করবো।’

উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজের এই শিক্ষক বলেন, ‘বঙ্গবন্ধুর পাশাপাশি বঙ্গমাতারও অনেক অবদান ছিলো। অনেককাল ধরে সামনে না আসা এই মহীয়সী নারীর ত্যাগ ও অবদান নিয়ে এখন কিছুটা চর্চা হচ্ছে। এখন সেন্টারের মাধ্যমে গবেষণা করে বঙ্গমাতার অবদানগুলো তুলে ধরার চেষ্টা করবো।’

এছাড়াও নবপ্রতিষ্ঠিত এই সেন্টারের মাধ্যমে মানুষের সার্বজনীন মুক্ত চিন্তাগুলো যাতে প্রতিষ্ঠিত হয় তা নিয়েও কাজের কথা জানিয়েছেন ঢাবির এই শিক্ষক।

তানিয়া হক বলেন, ‘প্রধানমন্ত্রী নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের জন্য বহু বছর ধরে কাজ করে যাচ্ছেন। ওই জায়গাটি ধরে গবেষণা ও নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে কীভাবে অবদান রাখা যায় সে বিষয়ে সেন্টার কাজ করবে।’

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের প্রথম পরিচালক হওয়ায় তানিয়া হক প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়া ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সকলের প্রতি ধন্যবাদ জানান নারী উন্নয়ন ও লিঙ্গ সমতা নিয়ে কাজ করে আসা ঢাবির এই শিক্ষক।

উল্লেখ্য, তানিয়া হক আগামী ৩ বছরের জন্য ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

(ঢাকাটাইমস/০৭নভেম্বর/আরএল/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :