এবারও প্রাথমিকে ‘অটো পাস’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ১৭:৪৪ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২১, ১৭:০৬
ফাইল ছবি

চলতি শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের বার্ষিক ও সমাপনী পরীক্ষার কোনোটাই হচ্ছে না। পরীক্ষার পরিবর্তে শিক্ষাবর্ষের সব শ্রেণির শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে তুলে দেবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য জনসংযোগ কর্মকর্তা মাহবুব রহমান তুহিন।

এই কর্মকর্তা জানান, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়নসংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত হয়েছে। গত ২৬ অক্টোবর এই সভা অনুষ্ঠিত হয়। সিদ্ধান্ত অনুযায়ী, প্রথম থেকে পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নেওয়া হবে না। তবে প্রতিষ্ঠান তাদের নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের পরের ক্লাসের জন্য মূল্যায়ন করবে।

এদিকে মন্ত্রণালয় জানায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার প্রস্তাবে প্রধানমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠালে তাতে অনুমোদন দিয়েছেন সরকারপ্রধান। ২০২০ শিক্ষাবর্ষে যেভাবে স্ব স্ব বিদ্যালয়ের মাধ্যমে মূল্যায়ন করা হয়েছে, সেভাবে ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরও মূল্যায়ন করা যেতে পারে।

এর আগে করোনা মহামারির কারণে গত বছরও প্রাথমিক স্তরের বার্ষিক পরীক্ষা এবং পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হয়নি। তবে এ বছর মন্ত্রণালয় জানিয়েছিল, সমাপনী পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেওয়া সম্ভব না হলে স্ব স্ব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে।

সূত্র জানায়, গত ১২ সেপ্টেম্বর স্কুল খুলে দেওয়ার পর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা দৈনিক স্কুলে আসছে। প্রথম শ্রেণিতে একদিন আর অন্য শ্রেণির শিক্ষার্থীরা আসছে সপ্তাহে দুদিন করে। এসব শিক্ষার্থীর বর্তমানে লেখাপড়া শ্রেণিকক্ষেই সেরে ফেলার কৌশল নেওয়া হয়েছে। এরমধ্যে অন্যতম হচ্ছে, শিক্ষার্থীরা যেদিন ক্লাসে আসে সেদিন পড়ানোর পাশাপাশি বাড়ির কাজ দেওয়া হয়। শিক্ষক তা ফিরতি ক্লাসে যাচাই করেন। এভাবে দৈনিক যে মূল্যায়ন হচ্ছে, এটার ভিত্তিতেই পরের শ্রেণিতে উত্তীর্ণ করার কথা ভাবা হচ্ছে।

(ঢাকাটাইমস/০৮নভেম্বর/কেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :