ছিনতাই হয়ে গেল!

হাবিবুল্লাহ ফাহাদ
| আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ২০:৪০ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২১, ২০:১৩

ছিনতাই হয়ে গেল। কী?

প্রতিবাদ। জনগণের দাবি। ছোটবেলার কথা মনে আছে? অপরকে মেরে নিজেই কান্না জুড়ে দেওয়া? যা দেখে মার খাওয়া বন্ধুটি হতবাক। ভুলে গেছে ব্যথার কথা। কাঁদার কথা। জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ে তাই তো ঘটল। কার দাবি তুলল কে! কে ফাঁটাল গলা! সুবিধাইবা নিল কে! বসুন খাতা নিয়ে। কষুন হিসাব। দাম বাড়ল তেলের। ভোগান্তি বাড়ল কার? জনগণের। কিন্তু আন্দোলন করল কারা? পরিবহনের মালিক-শ্রমিকরা। কীসের দাবিতে? ভাড়া বাড়াতে। এই তো। এই হলো কাণ্ড। অথচ কী হওয়ার কথা ছিল। জনগণ দাবি তুলবে। চলবে না দাম বাড়ানো। একে তো দ্রব্যমূল্যের ঘোড়ার গলায় লাগাম নেই। সে ঘুরে বেড়াচ্ছে ইচ্ছে-স্বাধীন। লাগাম ধরা সহিসরা সব পেয়েছে খাঁটি সরিষার তেলের খোঁজ। ঘোড়া ধরবে কে? লাগামই বা পরাবে কে!

শাকের আঁটি চেপেছে বোঝার ওপর। জ্বালানি তেলের ড্রাম। ভাবা যায়? কী অবস্থা মানুষের? নুন-তেলের জোগাড়-জন্তে দিশেহারা, সেখানে চোখ রাঙাচ্ছে গাড়ি ভাড়া! জনগণ যাবে কোথায়, বলতে পারেন?

কী কায়দা তাদের! পারেও বটে। জনগণ টুঁ শব্দটি করার আগেই হাতিয়ে নিল। দিব্যি দিনে-দুপুরে ডাকাতি! উল্টো আন্দোলন করে বন্ধ করে দিল চাকা। আর ঘুরবে না। আন্দোলন তো নয়, জনগণকে বোঝানো যে, দেখো গাড়ি না থাকলে কী হয়। জনগণও বুঝল। হ্যাঁ, তাই তো। চলেই না, গাড়ি ছাড়া। বাধ্য। করার তো নেই কিছু। বলে না, কষ্ট করলে কেষ্ট মেলে। উল্টো হলো, কষ্ট দিলে কেষ্ট মেলে। কেষ্টকে কারা পেল? ওই যে আন্দোলনের ডালা নিয়ে যারা বসে পড়েছিল। জনগণ কী পেল? শিক্ষা পেল। ‘বলি, পথে যদি গাড়ির চাকা না ঘোরে, হে জনগণ কী হবে, হাড়ে হাড়ে বুঝলে তো?’

অতএব, হে করোটিতে জৈবধারণকারী জনগণ, জ্বালানির দাম ২৩ শতাংশ বাড়ুক, ভাড়া কিন্তু বাড়বে তারও বেশি। এনিয়ে কোনো কথা হবে না। শুধু দেখে চলতে হবে। কী? বাসটি তেলে চলে না গ্যাসে। সিলিন্ডার দেখে গাড়িতে চড়ুন, আগের ভাড়াতেই পথ চলুন। তা না হলে আঙুলে স্যানিটাইজার মেখে শুরু করে দিন...।

জনগণ তো। কে শুনবে তাদের কথা। তাদের আবার কথা কী? তারা কে? পারলে খেয়ে-পরে বাঁচুক। না হয় সন্ন্যাসী হয়ে এক কাপড়ে ঘুরে বেড়াক। কার কী আসে যায়। তবে সাবধান, আপনি যদি জনগণ হয়ে থাকেন, আপনাকেই বলছি, ঘুরে বেড়াবেন ভালো কথা। সাবধানে। বেখেয়াল হলে কিন্তু চাকার নিচে...।

আপনার যাত্রা শুভ হোক।

লেখক: সাংবাদিক ও গল্পকার।

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

মতামত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :