হোয়াটসঅ্যাপের নিরাপত্তা আরো জোরদার হলো

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ নভেম্বর ২০২১, ১৩:২৭

জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপের নিরাপত্তা আরো জোরদার হলো। এখন থেকে হোয়াটসঅ্যাপের সিকিউরিটি কোড বদল করলে মোবাইল ফোনে টেক্সট মেসেজ দিয়ে জানাবে ফেসবুক।

কোনও চ্যাটে সিকিওরিটি কোড বদল হলে নোটিফিকেশনের মাধ্যমে তা জানাতে শুরু করবে এই মেসেজিং অ্যাপ। নতুন কোনও ডিভাইস থেকে অ্যাকাউন্ট রেজিস্টার অথবা লিঙ্ক করলে নোটিফিকেশন পাঠাবে হোয়াটসঅ্যাপ। তবে কোনও ডিভাইস সরিয়ে নিলে নোটিফিকেশন যাবে না।

ওয়াবেট ইনফো টুইটারে জানিয়েছে, শিগগিরই কোনও চ্যাটে সিকিওরিটি কোড বদল হলে নোটিফিকেশনের মাধ্যমে তা জানাতে শুরু করবে এই মেসেজিং অ্যাপ।

হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষার কারণে সব চ্যাটে একটি অনন্য সুরক্ষা কোড থাকে। এই কোডের মাধ্যমেই কাজ করে এই মেসেজিং প্ল্যাটফর্মের এনক্রিপশন।

হোয়াটসঅ্যাপের 'এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে আপনি কোনও ব্যক্তিকে মেসেজ পাঠালে দুই জনের কাছে নির্দিষ্ট সিকিওরিটি কোড থাকে। কনট্রাক্ট ইনফো স্ক্রিন থেকে এই কোড দেখে নেওয়া সম্ভব। কিউআর কোড অথবা ৬০ ডিজিটের এই কোড খুব সহজেই দেখে নেওয়া যাবে। সব চ্যাটের ক্ষেত্রে এই কোড আলাদা হবে। এই কোড শুধুমাত্র আপনি ও যে ব্যক্তিকে মেসেজ পাঠাচ্ছেন, সেই ব্যক্তি দেখতে পাবেন। তাই চিন্তা করার কোনও কারণ নেই।'

(ঢাকাটাইমস/১০নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :