টি-টোয়েন্টি বিশ্বকাপ

কাল ফাইনালে নামছে দুই তাসমানিয়ান দেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০২১, ২১:০৩

দেখতে দেখতে শেষ হয়ে এলো টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের খেলা। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে আগামীকাল(রবিবার) মাঠে নামছে দুই তাসমানিয়ান দেশ অস্ট্রেলিয়া এবং নিউজ্যিল্যান্ড। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের পর আবারও ফাইনালে মুখোমুখি হচ্ছে এই দুই প্রতিবেশি দেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

আগের ছয় আসরে কোনোবারই শিরোপার স্বাদ নিতে পারেনি এই আসরের দুই ফাইনালিষ্ট। তাই প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিততে মরিয়া নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া উভয় দলই।

নিউজিল্যান্ড দল এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলেও দ্বিতীয়বারের মত ফাইনাল খেলতে নামবে অস্ট্রেলিয়া। এর আগে ২০১০ সালে ফাইনালে উঠলেও, শিরোপার স্বাদ নিতে পারেনি অজিরা। ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে ম্যাচ হারে অস্ট্রেলিয়া। এরপর আর ফাইনালের টিকিট পায়নি অসিরা। সপ্তম আসরে এসে আবারও ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া।

চলতি আসরের সুপার টুয়েলভের খেলায় দুদলই নিজেদের গ্রুপ রানারআপ হয়ে সেমিফাইনালে উঠে। নিজেদের প্রথম পাঁচ ম্যাচে উভয় দলই একটি হারের বিপরীতে জিতেছে চারটি করে ম্যাচ। এরপর ফাইনালে উঠার লড়াইয়ে প্রথম সেমিফাইনাল ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামে নিউজিল্যান্ড। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে কিউইদের ১৬৭ রানের টার্গেট দেয় ইংলিশরা। রান তাড়া করতে নেমে ১ ওভার এবং ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ব্ল্যাক ক্যাপসরা।

অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়াকে ১৭৭ রানের টার্গেট দেয় পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারের ফিফটি এবং স্টোনিস-ওয়াইডের ক্যামিও ইনিংসের সুবাদে ১ ওভার এবং ৫ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় অজিরা।

টি-টোয়েন্টি ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে এগিয়ে অস্ট্রেলিয়াই। ১৪ ম্যাাচে মুখোমুখি হয়ে ৯বার জিতেছে অসিরা। পাঁচ জয় অসিদের। আর বিশ্বকাপের মঞ্চে একবার দেখা হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। অবশ্য সেই ম্যাচে জয় পেয়েছিলো কিউইরাই। ২০১৬ সালে সুপার টেনে গ্রুপ-২এর ম্যাচে ৮ রানে জিতেছিলো নিউজিল্যান্ড। এ বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ দেখা হয়েছিলো নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার। নিউজিল্যান্ড সফরে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-২ ব্যবধানে জিতে অসিরা।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর আইসিসির আয়োজিত আসরে কিউইরা তিন বার ফাইনালে উঠলেও শিরোপা ছুঁতে পেরেছে মাত্র একবার। লাল বলের ক্রিকেটে জিতলেও সাদা বলের বিশ্বকাপে দুইবারই ভেঙেছে কিউইদের হৃদয়। ২০১৯ বিশ্বকাপে হারা ইংল্যান্ডকে সেমিতে হারিয়ে ফাইনালে উঠেছে কেন উইলিয়ামসন বাহিনী। এবার তাদের মুখোমুখি ২০১৫ সালের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

উল্লেখ্য, আইসিসি আয়োজিত ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এখনও সাতটি আসর আয়োজিত হয়েছে। সেখানে চ্যাম্পিয়ন হয়েছে পাঁচটি দেশ। দুবার আসরের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। একবার করে রুপালি ট্রফিটি ঘরে তুলেছে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। এবার মুখোমুখি নিউজিল্যান্ড খেলছে প্রথম ফাইনাল। অন্যদিকে দ্বিতীয়বার ফাইনালে উঠে এই ফরম্যাটের শিরোপা ঘোচানোর লক্ষ্যে অস্ট্রেলিয়া।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :