সুদানে আল জাজিরার ব্যুরো প্রধান আটক

প্রকাশ | ১৪ নভেম্বর ২০২১, ১৯:৪৫

ঢাকাটাইমস ডেস্ক
ফাইল ছবি

সুদানে কাতারভিত্তিক সম্প্রচার মাধ্যম আল-জাজিরার ব্যুরো প্রধানকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। স্থানীয় সময় রবিবার (১৪ নভেম্বর) এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করে আল-জাজিরা কর্তৃপক্ষ।

আল-জাজিরা জানায়, সুদানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা আল জাজিরার ব্যুরো প্রধান এল মুসলিম এল কাব্বাশির বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করে। তাকে কী কারণে আটক করা হয়েছে এর বিস্তারিত কিছু জানায়নি গণমাধ্যমটি।

এদিকে দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের ফলে নিরাপত্তা বাহিনীর গুলিতে  পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও অনেকে।  স্থানীয় সময় শনিবার (১৩ নভেম্বর)  এ  ঘটনা  ঘটে। দেশটির    চিকিৎসকদের  সেন্ট্রাল কমিটির বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছে।

এখন পর্যন্ত দেশটিতে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন অব্যাহত রয়েছে।  শনিবার দেশজুড়ে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার  মানুষ। 

চিকিৎসকদের সংগঠনটি  জানায়, বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর  সদস্যদের সংঘর্ষে চারজন গুলিবিদ্ধ হয়ে মারা যায় এবং কাঁদানে গ্যাস ছোড়ার ফলে আরও একজনের মৃত্যু হয়। তবে দেশটির পুলিশ এই ঘটনার কথা অস্বীকার করেছে। রাষ্ট্রীয় টেলিভিশনের বার্তায় বলা হয়, সংঘর্ষে ৩৯ জন পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছেন।

সামরিক বাহিনীর নেতৃত্বে দেশ পরিচালনার কাউন্সিল ঘোষণার একদিন পর এই  সংঘর্ষের  ঘটনাটি  ঘটে। কাউন্সিলে জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের  নাম কাউন্সিলের প্রধান হিসেবে বৃহস্পতিবার ঘোষণা করা হয়।

২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দী করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/জেবি)