তিনি একজন বাবা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ নভেম্বর ২০২১, ২১:১১ | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০২১, ২১:০৮

‘বাবা মানে হাজার বিকেল, আমার ছেলেবেলা। বাবা মানে রোজ সকালে পুতুল পুতুল খেলা। বাবা মানে কাটছে ভালো যাচ্ছে ভালো দিন। বাবা মানে জমিয়ে রাখা আমার অনেক ঋণ। ’- শিল্পীর গানের এই কথাগুলো শুনলে অজান্তেই যে কেউ আবেগাপ্লুত হয়ে পড়ে। বাবা-সন্তানের মধ্যকার নিঃস্বার্থ ভালোবাসার কথা ফুটে উঠেছে গানের প্রতিটি শব্দে, প্রতিটি অক্ষরে।

নিত্যদিন বাবার দায়িত্ববোধ, স্নেহের পরশ পেয়েই সন্তানরা ধীরে ধীরে বড় হয়। নিজের নানা সীমাবদ্ধতার মধ্যেও সন্তানের প্রয়োজন মেটাতে কার্পণ্য করেন না, অনেক দুঃখ কষ্টের মধ্য দিয়ে দিন চালানো প্রত্যেক বাবা। তবে সন্তানের প্রতি কারো কারো দায়িত্ববোধের চিত্র মানুষের মনে দাগ কেটে যায়।

মহামারি করোনার কারণে দীর্ঘদিন পরীক্ষার হলে বসার সুযোগ হয়নি শিক্ষার্থীদের। তবে এবার সংক্ষিপ্ত সিলেবাসে দেড় ঘণ্টা পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

রবিবার শুরু হওয়া এক এসএসসি পরীক্ষার্থীতে হাত ধরে রাস্তায় দাঁড়িয়ে থাকার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ছবির দুজন মানুষের সম্পর্ক নিশ্চিতভাবে জানা যায়নি। তবে দৃশ্য দেখে অনেকেই তাদের বাবা-ছেলে বলে উল্লেখ করছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, পরীক্ষার প্রবেশপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র এক হাতে, অন্য হাতে একজন শারীরিকভাবে প্রতিবন্ধী বয়স্ক মানুষের হাত ধরে রাস্তায় দাঁড়িয়ে আছে একজন পরীক্ষার্থী। দুই পায়ের সমস্যার কারণে হাঁটুতে ভর করে মানুষটিও ছেলেটির হাত শক্ত করে ধরে হাঁটছেন।

মূল সড়ক দিয়ে যাওয়ার সময় যাতে দুর্ঘটনায় পড়তে না হয় সেজন্য সামনে হাত দিয়ে যানবাহনও সামলাতে দেখা যায় এই মানুষটিকে। রাস্তা পারাপারের সময় বাবা-ছেলের এ দৃশ্য হঠাৎ ক্যামেরায় বন্দি করেন এক ব্যক্তি। ছবিটি ফেসবুকে ছাড়ার সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায়।

ছবির পেছনে থাকা একটি সাইবোর্ড দেখে নিশ্চিত হওয়া যায় ছবিটি রাজধানীর বাড্ডা এলাকা থেকে তোলা। ঢাকা ইসলামিয়া চক্ষু হাসপাতাল, বাড্ডা এলাকায় এমন মায়াবি দৃশ্যটি ধরা পড়ে।

কথায় আছে এক বাবা ১০০ শিক্ষকের সমান। এই পৃথিবীতে একমাত্র বাবাই এমন এক ব্যক্তি যে নিজের চেয়ে নিজের সন্তাকে এগিয়ে যেতে দেখতে চান। যতই দুঃখ আসুক না কেন, দুঃখের ছায়া কখনই বাচ্চাদের উপর যে পড়তে দেন না সেই হলো বাবা।

অনেক সময় সন্তানরা পাল্টে যায় কিন্তু বাবাদের ভালোবাসা কখনোই পাল্টায় না। বাবাদের ভালোবাসা কেনা যায় না।

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/কেআর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :