টি-টোয়েন্টি বিশ্বকাপ: ব্যাটে সেরা পাঁচে যারা

প্রকাশ | ১৫ নভেম্বর ২০২১, ১০:৫১ | আপডেট: ১৫ নভেম্বর ২০২১, ১৬:৫৬

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

মাসব্যাপী চলা ক্রিকেট মহযজ্ঞের সমাপ্তি ঘটেছে কাল। দুবাইয়ে টি-টোয়েন্টিতে নতুন চ্যাম্পিয়ন পেয়েছে ক্রিকেট বিশ্ব। মারমার কাটকাট এই সংস্করণে ব্যাট-বলের রেষারেষিতে জমে উঠেছিল পুরো আসর। আবেগ, সম্ভাবনা আর চাওয়া ছাপিয়ে কেউ কেঁদেছে কেউ হেসেছে। কারও ব্যাটে ছিলো চার-ছক্কার ফুলঝুড়ি। কেউ অন্য দলের ব্যাটসম্যানদের পুড়িয়েছেন গতি বা ঘুর্ণিতে।

নতুন বিশ্ব চ্যাম্পিয়ন পাওয়া টি-টোয়েন্টি ক্রিকেটের এবারের আসরে অংশ নিয়েছিল ১৬টি দল। সেখানে ব্যাটিংয়ে সবচেয়ে বেশি রান করেছেন এমন তালিকায় সবার ওপরে রয়েছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। প্রায় পাঁচ বছর পর এই টি-টোয়েন্টির বৈশ্বিক মহারণ নতুন করে খুলেছে ইতিহাসের খাতা, লিখেছে বেশ কিছু নতুন নাম। ব্যাটিং কিংবা বোলিং— ব্যাক্তিগত রেকর্ডও গড়েছেন অনেকে। চলুন, দেখে নেওয়া যাক সেই তালিকা থেকে ব্যাটে রান করার বিবেচনায় সেরা পাঁচ জনে রয়েছেন যারা, তাদের নাম ও বিশ্ব আসরে পরিসংখ্যান।

বাবর আজম: সবার ওপরের দিকে নামটা হয়ত তার জন্যই যুতসই! এবারের আসরে পাকিস্তান দলকে ব্যাট হাতে যেমন টেনেছেন তেমনি সামনে থেকে নেতৃত্ব দলকে টেনে নিয়েছেন সেরা চারের লড়াই। তবে পাকিস্তান দলের মতো ব্যাট হাতে বাবর আজমও গড়তে চলেছিলেন অন্যতম একটি রেকর্ড। যে রেকর্ডের একক মালিক এখনও ভারতের সাবেক টি-টোয়েন্টি অধিনায়ক বিরাট কোহলি। তবে টি-টোয়েন্টি ক্রিকেটের এক আসরে রানের হিসেবে সবার ওপরে কোহলি থাকলেও সদ্য সমাপ্ত আসরে নামটা পাকিস্তান অধিনায়কের। ৬ ম্যাচে ৬০.৬০ গড়ে ৩০৩ রান করে সবার আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন বাবর আজম। ব্যাটিং করেছেন ১২৬.২৫ গড়ে, ফিফটি ছিলো ৪টি, নট আউট থেকেছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের ঐতিহাসিক জয়ের দিনে।

ডেভিড ওয়ার্নার: বিশ্বকাপের আগেও যাকে নিয়ে প্রশ্ন উঠেছিল ‘অফ ফর্মে থাকা ওয়ার্নার কি দলে থাকবেন? আর দলে থাকলেও তাকে কি ওপেনিংয়ে নামানো হবে নাকি রাখা হবে নিচের দিকে?— এমন প্রশ্ন ওঠার কারণও ছিল বৈকি! বিশ্বকাপের আগে আইপিএলে ব্যাট হাতে চরম ব্যর্থ ছিলেন ওয়ার্নার। বাজে ফর্মের কারণে বাদ পড়েছিলেন পুরো আসর থেকেই। কিন্তু ঠিকই বিশ্বকাপে হলুদ জার্সিতে ক্যামিও দেখালেন এই অজি ওপেনার। অভিজ্ঞতার পুরোটা ঢেলে দলকে টানলেন বিপদের সময়ে। শেষ সময়ে সবাইকে ছাপিয়ে সেরা রান সংগ্রাহকের তালিকায় দুইয়ে উঠে এসেছেন এই ব্যাটসম্যান। অনবদ্য পারফর্মে জিতেছেন সিরিজ সেরার খেতাবও। ৭ ম্যাচে ব্যাট হাতে ৪৮.১৬ গড়ে করেছেন ২৮৯ রান; নট আউট ছিলেন একবার। ১৪৬.৭০ স্টাইক রেটে ব্যাট করা ওয়ার্নার ফিফটি পেয়েছেন তিনটি। আসরে সর্বোচ্চ ৮৯ রানে অপরাজিত ছিলেন এই মারকুটে অজি ওপেনার।

মোহাম্মদ রিজওয়ান: ভারতের বিপক্ষে ম্যাচে পানি পানের বিরতিতে রিজওয়ানের নামাজ পড়া বা সেমিফাইনালের আগে আইসিউ থেকে সরাসরি দলের প্রয়োজনে মাঠে নামা— সবটাই যেন আড়াল করে ফেলেছেন আসরের অন্যতম দুর্দান্ত এই ব্যাটারকে। ব্যাটিং পরিসংখ্যানের ৬ ম্যাচে ৭০.২৫ গড়ে ২৮১ রান করে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বনেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। রিজওয়ান ব্যাট করেছেন ১২৭.৭২ গড়ে ফিফটি করেছেন তিনটি; ছক্কা হাঁকিয়েছেন ১২টি। ম্যাচ উইনার এই ব্যাটসম্যান নট আউট ছিলেন দুবার।  

জশ বাটলার: বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা এবং সদ্য সমাপ্ত আসরের সেরা গড়ে ব্যাটিং করা নামটি জশ বাটলার। ইংলিশ এই উইকেটকিপার ব্যাটার অবশ্য এবার আসরের একমাত্র সেঞ্চুরিয়ানও বটে। ৬ ম্যাচ ব্যাটিং করে বাটলার ১টি করে শতক আর অর্ধ শতকে গড়েছেন ২৬৯ রান। রয়েছেন বিশ্বকাপের সেরা রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় অবস্থানে। তিন ম্যাচে তাকে আউট করতে পারেননি প্রতিপক্ষের কোনো বোলার।

চারিথ আসালাঙ্কা: এবারের বিশ্বকাপে নতুন এক প্রজন্ম পেয়েছে শ্রীলঙ্কা। আর সেই প্রজন্মের অন্যতম সেরা একজন ব্যাটসম্যান হতে চলছেন চারিথ আসালাঙ্কা। ব্যাট হাতে দলের বাজে সময়ে দারুণ ভাবে সঙ্গ দেওয়া  আসালাঙ্কা ৬ ম্যাচে ৬ বার ব্যাট করে ৪৬.২০ গড়ে করেছেন ২৩১ রান। সর্বোচ্চ ৮০ রানে অপরাজিত থাকার পাশাপাশি ফিফটি করেছেন আরো একটি। ব্যাটিং করেছেন ১৪৭.১৩ গড়ে। 

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/এইচএন)