টি-টোয়েন্টি বিশ্বকাপ: বোলিংয়ে সেরা পাঁচে যারা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০২১, ১২:২৭

মাসব্যাপী চলা ক্রিকেট মহযজ্ঞের সমাপ্তি ঘটেছে। দুবাইয়ে টি-টোয়েন্টিতে নতুন চ্যাম্পিয়ন পেয়েছে ক্রিকেট বিশ্ব। মারমার কাটকাট এই সংস্করণে ব্যাট-বলের রেষারেষিতে জমে উঠেছিল পুরো আসর। আবেগ, সম্ভাবনা আর চাওয়া ছাপিয়ে কেউ কেঁদেছে কেউ হেসেছে। কারও ব্যাটে ছিলো চার-ছক্কার ফুলঝুড়ি। কেউ অন্য দলের ব্যাটসম্যানদের পুড়িয়েছেন গতি বা ঘুর্ণিতে।

নতুন বিশ্ব চ্যাম্পিয়ন পাওয়া টি-টোয়েন্টি ক্রিকেটের এবারের আসরে অংশ নিয়েছিল ১৬টি দল। প্রায় পাঁচ বছর পর আয়োজিত এই বৈশ্বিক মহারণ নতুন করে খুলেছে ইতিহাসের খাতা, লিখেছে বেশ কিছু নতুন নাম। ব্যাটিং কিংবা বোলিং— ব্যাক্তিগত রেকর্ডও গড়েছেন অনেকে। চলুন, দেখে নেওয়া যাক সেই তালিকা থেকে উইকেট সংখ্যার বিবেচনায় বোলিংয়ে সেরা পাঁচে রয়েছেন যারা।

হাসারাঙ্গা ডি সিলভা: লঙ্কান এই বোলারের লেগ ব্রেকের ঝাঁজে বেশ কাবু হয়েছিলে প্রতিপক্ষ। কতটা কাবু হয়েছিল তা তার পরিসংখ্যানের দিকে তাকালেই বোঝা যাবে। ৮ ম্যাচ খেলা এই ডানহাতি লেগব্রেক বোলার ৯.৭৫ গড়ে নিয়েছেন ১৬ উইকেট। আর উইকেট তুলতে ওভার প্রতি হাসারাঙ্গা খরচ করেছেন মাত্র ৫.২০ রান। মিতব্যায়ী এই বোলারের এবারের সেরা পারফর্ম ৯ রানে ৩ উইকেট। বল হাতে গুরুত্বপূর্ণ সময়ে দলকে দারুণ ব্রেক থ্রু এনে দেওয়ার পাশাপাশি দুর্দান্ত ছিলেন রান আটকে রাখায়ও।

অ্যাডাম জাম্পা: অস্ট্রেলিয়ান এই লেগ স্পিনার যে কতটা ভয়ংকর তা প্রায় সবার জানা। বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিকের সম্ভাবনা গড়া এই বোলার ৮ ম্যাচে ১২.০৭ গড়ে নিয়েছেন ১৩ উইকেট, আছেন উইকেট তোলাদের তালিকায় সেরা দুইয়ে। বল হাতে প্রতি ওভারে জাম্পা খরচ করেছেন ৫.৬৯ রান। ১৯ রানে ৫ উইকেট শিকার তার ক্যারিয়ার এবং এই বিশ্বকাপের সেরা বোলিং ফিগার। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানোর ক্ষেত্রে বড় ভূমিকা ছিল এই স্পিনারের।

ট্রেন্ট বোল্ট: নিউজিল্যান্ডের অন্যতম গতিময় এবং বিচিত্র এই বোলার কিউইদের ফাইনালে উঠাতে দারুণ ভূমিকা পালন করেছেন। ফাইনালেও বল হাতে নাকানি চুবানি খাইয়েছেন অজি ব্যাটারদের। কিন্তু তার দল পারেননি। অস্ট্রেলিয়ার কাছে শিরোপা খোয়ালেও বোলিংয়ে দুর্দান্ত একটি আসর কাটিয়েছেন ট্রেন্ট বোল্ট। এই কিউই পেসার ৭ ম্যাচে ৬.২৫ গড়ে নিয়েছেন ১৩ উইকেট। ১৩.৩০ গড়ে বোল্টের আসরের সেরা বোলিং ফিগার ১৭ রানে তিন উইকেট।

সাকিব আল হাসান: বিশ্বকাপের ইতিহাসে সবার থেকে বেশি উইকেট তুলে নেওয়া রেকর্ডের মালিক সাকিব ব্যাট হাতে ঠিকঠাক কাজ না করতে পারলেও বোলিংয়ে ছিলো দুর্দান্ত। ৬ ম্যাচে সাকিব ২২ ওভার বল করে ওভার প্রতি ৫.৫৯ রান খরচ করে নিয়েছেন ১১ উইকেট। ১১.১৮ গড়ে নেওয়া সাকিবের আসরের অন্যতম সেরা বোলিং ফিগার ৯ রানে ৪ উইকেট। বিশ্বকাপে চোটে পড়ে শেষ দুই ম্যাচ খেলতে পারেননি এই বিশ্বসেরা অলরাউন্ডার।

জশ হ্যাজলউড: অস্ট্রেলিয়ার পেস ত্রয়ীর অন্যতম একজন হ্যাজলউড বিশ্বকাপে সুযোগ পেয়ে দলের মান রাখলেন। বল হাতে দুর্দান্ত এক বিশ্বকাপ কাটানো এই পেসার সতীর্থ মিচেল স্টার্ক-প্যাট কামিন্সকে ছাড়িয়ে সেরা পাঁচ জনের ঢুকে পড়েছেন। দলের হয়ে ৭ ম্যাচ সুযোগ পেয়ে ১৫.৯০ গড়ে নিয়েছেন ১১ উেইকেট। ওভার প্রতি খরচ করেছেন ৭.২৯ রান। দীর্ঘদেহী এই পেসারের আসরে বেস্ট বোলিং ফিগার ৩৯ রানের বিনিময়ে ৪ উইকেট।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :