সহিংস উগ্রবাদী সংশ্লিষ্টতার অভিযোগে যুবক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০২১, ১৮:০১

বিভিন্ন স্যোশাল মিডিয়া ও অনলাইন প্ল্যাটফর্মে আনসার আল ইসলামের মতাদর্শের বিভিন্ন বক্তব্য প্রচার করা হতো। দেশে নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের ছায়াতলে রাষ্ট্র ব্যবস্থা চালু করার সুদূর প্রসারী পরিকল্পনা ও উদ্দেশ্য ছিল। এই লক্ষ্যে আনসার আল ইসলামের কথিত সশস্ত্র জিহাদের অপরিহার্যতা ও কার্যকারিতা বর্ণনা করে বিভিন্ন পোস্ট দেয়ার মাধ্যমে তরুণ প্রজন্মকে সহিংস উগ্রবাদে উদ্বুদ্ধ করতো।

সোমবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের (সিটিটিসি) অতিরিক্ত কমিশনার আসাদুজ্জামান।

এর আগে আনসার আল ইসলামের অনলাইন দাওয়াহ শাখার প্রধানকে আটক করেছে সিটিটিসি। আটক হাসিবুর রহমান ওরফে আযযাম আল গালিব পটুয়াখালী জেলার মহিপুর থানার হাবিবুর রহমানের ছেলে এবং মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এল.এল.বি (সম্মান) প্রথম বর্ষের ছাত্র।

রবিবার উত্তরা পূর্ব থানার আব্দুল্লাহপুর বেড়িবাঁধ এলাকায় অভিযান চালিয়ে হাসিবকে আটক করা হয়।

সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান বলেন, আটক হাসিবুর রহমানের সঙ্গে টেলিগ্রামে একই মতাদর্শ প্রচারের সঙ্গে জড়িত ‘জায়েদ ইবনে আলী’ ও ‘শাফায়েত মুসান্না ইসা’ নামের দুটি আইডিতে যোগাযোগ হয়। তারা একত্রে সংগঠনের প্রচার-প্রচারণা, সদস্য সংগ্রহ কার্যক্রম শুরু করে। জায়েদ ইবনে আলী ও শাফায়েত মুসান্না ইসারের সঙ্গে আনসার আল ইসলামের মতাদর্শ প্রচারের তথাকথিত “ত্রি-রত্নে’র প্রধান হিসেবে অনলাইন র‌্যাডিকালাইজেশনের নেতৃত্ব দেন হাসিবুর রহমান।

আসাদুজ্জামান বলেন, আটক হাসিবুর রহমানের কাছ থেকে জব্দকৃত মোবাইল পরীক্ষা করে প্রাথমিকভাবে ফেসবুক, মেসেঞ্জার, টেলিগ্রাম অ্যাপসসহ বিভিন্ন উগ্রবাদী কন্টেন্ট পাওয়া গেছে। সাম্প্রতিক সময়ে, জায়েদ ইবনে আলী ও শাফায়েত মুসান্না ইসার আইডি পরিচালনাকারী আল আমিন সিদ্দিকী এবং নারী জঙ্গি জোবায়দা সিদ্দিকা নাবিলা সিটিটিসির কাছে আটক হন।

ডিএমপির এই অতিরিক্ত কমিশনার বলেন, হাসিব আনসার আল ইসলামের অনলাইন দাওয়াহ্ শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি ২০১৬ সালে এসএসসি পাশ করে ঢাকা অক্সফোর্ড ইন্টারন্যাশনাল কলেজে উচ্চ মাধ্যমিকে অধ্যয়ন করাকালীন সহিংস উগ্রবাদ তথা জঙ্গিবাদের আদর্শে দীক্ষিত হন। এ সময় তিনি বিপুল পরিমাণে উগ্রবাদী বই পড়তে শুরু করেন। তিনি প্রাথমিকভাবে ফেসবুকের মাধ্যমে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলাম ও আন্তর্জাতিক সহিংস উগ্রবাদী সংগঠন আল কায়েদার আদর্শ ও মতবাদ প্রচারকারী আইডি দুটির সঙ্গে যুক্ত হন। এই আইডিগুলোতে তালেবান ও আল কায়েদা বিষয়ে বিভিন্ন লেখালেখি হতো এবং তাদের বিভিন্ন সংবাদ প্রচার করতো।

হাসিবের বিরুদ্ধে উত্তরা পূর্ব থানায় একটি মামলা করা হয়েছে। তাকে আদালতে পাঠিয়ে ১০ দিনের রিমান্ড চেয়েছে পুলিশ।

সিটিটিসির উপ-পুলিশ কমিশনার আব্দুল মান্নানের সার্বিক তত্ত্বাবধানে সিটিআই-৪ টিম এ অভিযানটি চালায়।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

এই বিভাগের সব খবর

শিরোনাম :