কোথায় গেল নবান্ন? মঁ মঁ গন্ধ?

হেলাল নিরব, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০২১, ১৮:০৩

ঋতুবৈচিত্রের দেশ বাংলাদেশে উৎসবাদিতেও রয়েছে ঋতুর প্রভাব। বর্ষাকাল পার হতেই শুরু নানা পালা পার্বণের। শরতে শারদোৎসব আর হেমন্ত ঋতুর শুরুতে নবান্ন উৎসব বাঙালির জনজীবনে নানানভাবে প্রভাব ফেলে আসছে। নতুন ফসল ঘরে তোলাকে ঘিরে এই ‘নবান্ন’ শব্দটির মধ্যেই আছে নতুন অন্নের ঘ্রাণ।

অগ্রহায়ণ শব্দের অর্থ বছর শুরুর মাস। আর মাসটির প্রথম দিনটিতে বাংলাদেশে নবান্ন উৎসব হিসেবে পালিত হয়। একদা অগ্রহায়ণে শ্রেষ্ঠ ব্রীহি অর্থাৎ ধান উৎপন্ন হতো। এই সময় প্রচুর ধান উৎপাদিত হতো বলে এই মাসটিকেই বছরের প্রথম মাস ধরা হতো। আর সেই হিসেবে আনন্দ উৎসবে মেতে উঠত পুরো বাঙালি জাতি। পাঁকা ধানের মঁ মঁ গন্ধে জমে উঠত নবান্ন।

বাঙালি জাতির প্রাচীনতম উৎসবগুলোর একটি ‘নবান্ন’। কিন্তু আবহমানকাল থেকে চলে আসা উৎসবটি এখন অনেকটাই ফিকে হয়ে গেছে। একসময় গ্রামবাংলায় ধুমধাম করে পালন করা নবান্ন উৎসবটি জৌলুশ হারিয়ে এখন যেন থিতু হয়েছে কেবল নগরের মঞ্চে।

নবান্ন মানেই ছিল বাঙালির ঘরে নতুন চালের পিঠার ধুম পড়ে যাবার দিন। গ্রামগঞ্জে গ্রামীণ মেলায় মেতে ওঠার দিন। এদিন বাড়িতে বাড়িতে মেয়ে জামাইসহ আমন্ত্রিত হবে আত্মীয় স্বজন। ব্যস্ত থাকবে গ্রামের কৃষক-কৃষাণি। তবে এমন আর দেখা পাওয়া ভার।

আত্মকেন্দ্রিক মনোভাব, নগরমুখিতা আর ভিনদেশি সংস্কৃতিতে ঝুঁকে পড়ার কারণে নবান্নের মাধুর্য অনেকটাই হারিয়েছে। গ্রামীন এই উৎসবটির প্রাণ যেটুকু টিকে আছে তার পুরোটাই শিল্পকলা একাডেমিতে দিন উদযাপনের মধ্যেই সীমাবদ্ধ।

নবান্ন উৎসব উপলক্ষ্যে বিভিন্ন রকমের পিঠা প্রদর্শন চলে। মুড়কি-মোয়া খাওয়া আর নাচে-গানে মেতে থাকে পুরো দিন। দেশীয় ঐতিহ্যকে ধারণ করে চলে দিনব্যাপী অনুষ্ঠান। নবান্ন উৎসবে মানুষের মনে আনন্দের জোয়ার বয়ে যায়। বহুবছর ধরে চলা প্রাচীন এই উৎসবটিকে বাঙলার মানুষকে মনে করিয়ে দেয়।

অথচ আজ থেকে এক দশক আগেও নবান্ন উৎসব ছিল গ্রামীণ জীবনের একটি অভিন্ন অংশ। তবে দিনদিন তা কমে যাচ্ছে। সহজ করে বললে অনেকটা বিলুপ্তির পথে বাঙালি সংস্কৃতির এই উৎসবটি।

এদিকে দেশের কৃষিক্ষেত্রেও এসেছে পরিবর্তন। এখন আমন ধানের চাষও কম হয়। সময়ের পরিবর্তনে প্রাকৃতিক দুর্যোগ ও ঋতু পরিবর্তনের কারণেও এখন আর নবান্ন উৎসব দেখা যায় না।

কৃষিভিত্তিক বাংলায় নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতির নানা অনুষঙ্গ। প্রাচীনকাল থেকেই ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি নবান্ন উৎসবে মেতে উঠত। সামাজিক প্রথা, রীতি পরিক্রমায় আচারিক পরিবর্তনের ফলে শিকড়-সংশ্লেষের এসব উৎসব আজ কেবল স্মৃতিচারণেই ঠাঁই খুঁজে ফিরছে!

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :