পবিত্র ফাতেহা-ই ইয়াজদাহম আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২১, ১৫:২৪

গাউসুল আজম, বড় পীর হজরত আবদুল কাদের জিলানি (রহ.)-এর ওফাত দিবস তথা পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম আজ বুধবার। সারা দেশে যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম ১৪৪৩ হিজরি উপলক্ষে বুধবার বাদ জোহর (দুপুর দেড়টায়) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে 'হজরত আবদুল কাদের জিলানি (রহ.)-এর জীবন ও কর্ম' শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ড. মাওলানা সৈয়দ এমদাদ উদ্দিন। সভাপতিত্ব করেন দ্বিনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মো. আনিছুর রহমান সরকার।

হিজরি ৫৬১ সনের ১১ রবিউস সানি মৃত্যুবরণ করেন হযরত আবদুল কাদির জিলানি। ‘ইয়াজদাহম’ ফার্সি শব্দ, যার অর্থ এগারো। ফাতিহা-ই-ইয়াজদাহম বলতে এগারো-এর ফাতিহা শরিফকে বোঝায়। আবদুল কাদির জিলানীকে দক্ষিণ এশিয়ায় সুফিবাদের প্রতিষ্ঠাতা বলা হয়। তিনি গাউসে আজম দস্তগীর হিসেবে পরিচিত।ইরাকের বাগদাদের গেয়ারভী শরীফ প্রতিবছর রবিউস সানির এগারো তারিখ বা মাসিকভাবে ইসলামী ক্যালেন্ডারের প্রতি মাসের এগারো তারিখ ফাতেহা-ই-ইয়াজদাহম উদ্‌যাপন করা হয়।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :