ভালুকায় আখ চাষে লাভবান কৃষক

আনোয়ার হোসেন তরফদার, ভালুকা (ময়মনসিংহ)
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০২১, ০১:০৩

ময়মনসিংহের ভালুকা উপজেলায় কৃষকরা আখ চাষ শুরু করেছেন। উপজেলার মাটি আখ চাষের উপযোগী হওয়ায় স্থানীয়ভাবে পরিচিত অমৃত, সুন্দরী, রংবিলাশ, বিএসআরআই ৪১/৪২ জাতের আখ চাষে উদ্বুদ্ধ হয়েছেন তারা।

কয়েকজন কৃষক গত কয়েক বছর থেকে আখ চাষ করে এখন তারা স্বাবলম্বী। রোগ বালাইয়ে তেমন একটা ক্ষতি না হলে এক একরে আড়াই লক্ষাধিক টাকার আখ বিক্রয় করা যায়। উৎপাদন খরচ ৫০-৬০ হাজার টাকা বাদে একরে ২ লাখের বেশি টাকা লাভ হয়। এজন্য প্রতি বছর কৃষকদের আখ চাষে আগ্রহ বাড়ছে।

মল্লিক বাড়ি গ্রামের কৃষক তাজউদ্দিন জানান, লাভজনক ফসল হলেও আখ চাষে তারা অধিক চাষের সাহস করেন না। কারণ হিসেবে তাদের কাছ থেকে জানা যায়, বাণিজ্যিকভাবে চিনিকলগুলো এ জাতের আখ কেনে না। শুধু মুখে চিবিয়ে কিংবা রস করে খাওয়া হয়। চিনিকলগুলোতে কেনা হলে কৃষকরা আখ চাষে অনেক লাভবান হবেন। তবে ৬ বিঘা জমিতে আখ চাষ করে খরচ হয়েছে ২ লাখ টাকা। আমি আশা করছি, ৬ লাখ বিক্রি করতে পারব।

কৃষক মাফিজুল জানান, গত ৩ বছর ধরে আখ চাষ করছি। ২৫ কাঠা জমিতে দেড় লাখ খরচ হয়েছে। আশা করছি ৫ লাখ বিক্রি করব।

আখ চাষি আব্দুল বাতেন বলেন , আখ লাভজনক ফসল। যুব সমাজ যদি এ পেশায় আগ্রহী হয়, তাহলে বেকারত্ব কমে আসবে।

তিনি জানান, স্থানীয় পাইকাররা তাদের ক্ষেত থেকে আখ ক্রয় করে নিয়ে যায়। আবহাওয়া ভালো থাকায় এবারে তেমন একটা রোগ বালাই দেখা দেয়নি। দামও ভালো আছে।

উপজেলা কৃষি কর্মকর্তা জেসমিন জাহান জানান, আখ চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে, এটি অন্য ফসলের চেয়ে লাভজনক হওয়ার স্থানীয় কৃষকরা এ চাষে অধিক মনোযোগী হয়েছেন। বর্তমানে ১ হাজার ৬৮০ হেক্টর জমিতে ৯২ হাজার ৪০০ মেট্রিক টন ফলন আশা করছেন এই কৃষি কর্মকর্তা।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :