ফখরুল-রিজভীর আলাদা সংবাদ সম্মেলন

চেয়ারপারসনের চিকিৎসা নিয়ে কর্মসূচি ঘোষণায়ও ছন্নছাড়া বিএনপি!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০২১, ২১:০০
কাছাকাছি সময়ে পৃথক সংবাদ সম্মেলন করেন ফখরুল ও রিজভী

দীর্ঘদিন ধরে মাঠে তেমন সক্রিয় নেই বিএনপি। কর্মসূচি বলতে দলীয় কার্যালয় বা জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন, আলোচনা সভা কিংবা দলের প্রতিষ্ঠাতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন। সম্প্রতি এমন কিছু কর্মসূচিতেও দলের অভ্যন্তরীণ বিরোধ ও সমন্বয়হীনতার বিষয়টি ফুটে উঠেছে। বৃহস্পতিবারও এমন একটি ঘটনা ঘটল। একই কর্মসূচি ঘণ্টাখানেকের মধ্যে আলাদা সংবাদ সম্মেলন করে ঘোষণা করলেন দলের জ্যেষ্ঠ দুই নেতা। এতে দলের শীর্ষনেতাদের মধ্যে সমন্বয়হীনতা আর ছন্নছাড়া প্রবণতা আবার বেরিয়ে এল।

বৃহস্পতিবার বিকাল তিনটায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করবেন বলে আগে থেকেই গণমাধ্যমকে জানানো হয়। সে অনুযায়ী যথাসময়ে সংবাদ সম্মেলনে আসেন বিএনপির মহাসচিব। সঙ্গে ছিলেন কেন্দ্রীয় কয়েকজন নেতা। সেখানে চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে আগামী ২০ নভেম্বর (শনিবার) দেশব্যাপী গণঅনশনের ডাক দেয় বিএনপি।

তবে এর ঘণ্টাখানেক আগে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলনে ডাকেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সেখানে একই কর্মসূচি ঘোষণা করেন তিনি।

দলের দুই জ্যেষ্ঠ নেতার এমন কর্মকাণ্ডে ক্ষোভ দেখা দিয়েছে দলের ভেতরে-বাইরে। বিএনপি বিটের সাংবাদিকদের ফেসবুক গ্রুপে বিষয়টি নিয়ে অনেকে সমালোচনা করেন।

সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল দাবি করেন, বেগম জিয়া অনেক বেশি অসুস্থ। তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। বর্তমানে তার উন্নত চিকিৎসা দরকার, যা দেশে সম্ভব নয়। তাকে বিদেশে নিয়ে যাওয়াটা এখন জরুরি হয়ে পড়েছে। সরকারকে রাজনীতির ঊর্ধ্বে উঠে খালেদা জিয়াকে বিদেশে যেতে দেওয়ার অনুমতি দিতে অনুরোধ করেন। একই দাবিতে দলের পক্ষ থেকে গণঅনশন কর্মসূচির ঘোষণা দেন তিনি।

গণঅনশন কোথায় অনুষ্ঠিত হবে সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ঢাকায় কোথায় গণঅনশন কর্মসূচি পালন করা হবে, সেটি ভেন্যু পাওয়াসাপেক্ষে জানানো হবে। কোথাও ভেন্যু পাওয়া না গেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনশন হবে।

অন্যদিকে রিজভী সংবাদ সম্মেলনে জানান, জাতীয় প্রেসক্লাবের সামনে এই গণঅনশন অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিয়ে কথা বলার জন্য একাধিকবার ফোন করা হলেও রুহুল কবির রিজভীর সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

তবে বিএনপির একজন সহদপ্তর সম্পাদক নাম প্রকাশ না করার শর্তে ঢাকা টাইমসকে বলেন, ‘নয়াপল্টনে আনুষ্ঠানিক কোনো সংবাদ সম্মেলনের কথা ছিল না। বিকালে মহাসচিব কথা বলবেন সেটাই জানি। কিন্তু হঠাৎ করে আনুষ্ঠানিক ব্রিফিংয়ের আগে কেন এভাবে কর্মসূচি ঘোষণা করলেন তা বোধগম্য নয়, এ ব্যাপারে আমরা অবগতও নই।’

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একজন ভাইস চেয়ারম্যান ঢাকা টাইমসকে বলেন, ‘এমন ঘটনা এই প্রথম নয়। আরও একাধিকবার ঘটেছে। কিন্তু কেউ এ নিয়ে কথা বলে না, প্রতিবাদও করে না। এমন ঘটনা দলের ভাবমূর্তি নষ্ট করে সেটাও আমরা বুঝতে চাই না। চেয়ারপারসনের এমন বিপদের সময়ও এমন ঘটনা ঘটল।’

এদিকে এর আগেও একাধিক সময় দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে এমন বেশ কিছু কর্মসূচি নিজেই আলাদাভাবে ঘোষণা করেন রিজভী। পাশাপাশি দলীয় অনেক কর্মসূচিতে দলের সিনিয়র নেতাদের সঙ্গে না গিয়ে একাই চলে যান বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/কারই/জেবি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এমপি-মন্ত্রীর স্বজন কারা, সংজ্ঞা নিয়ে ধোঁয়াশায় আ.লীগ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :