ঘরে ঘরে নবান্নের উৎসব

কৃষ্ণ কর্মকার, বাউফল (পটুয়াখালী)
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২১, ০১:২৯

অগ্রহায়ণের প্রথম দিন থেকেই পটুয়াখালীর বাউফল উপজেলার কৃষকের ঘরে ঘরে শুরু হয়েছে নবান্ন উৎসব। মাটি ও গোবর গুলিয়ে কিষাণিরা বাড়ির উঠান ও ধানের গোলা লেপে পরিপাটি করেছেন। ধান কেটে আনা হবে বাড়ির আঙিনায়। ব্যস্ত কৃষক পরিবারের সদস্যরা। নতুন ধানের আঁটি উঠানে আসার পরই তা মাড়াই করে রোদে শুকিয়ে চালকল থেকে আতপচাল করে। এরপর ওই আতপাচাল ঢেঁকি বা জাঁতায় পিষে গুঁড়ি করবেন কিষাণিরা। সন্ধ্যা হলেই কিষাণীরা চালের গুঁড়ি নিয়ে রান্নাঘরে বসে পড়বেন নানা প্রকার পিঠা পায়েস তৈরিতে।

দিনভর গতর খাটিয়ে কৃষক বসে যাবেন বৈঠকখানা অথবা ওঠানের এক কোনে। চলবে জারিসারি গান। ভেতর থেকে উঠানে ততক্ষণ বাতাসে পিঠা পায়েসের ঘ্রাণ ছড়িয়ে পড়বে। বাড়ির ছোট ছেলেমেয়েরা পিঠাপুলির স্বাদ উপভোগ করবে। কিষাণীরা গুনগুন করে গান গাইবে। অগ্রহায়ণ এলেই এ যেন উপজেলার প্রত্যন্ত গ্রামের কৃষক পবিারের এটাই নবান্নের চিত্র।

সরেজমিনে উপজেলার কয়েকটি কৃষক প্রধান গ্রাম ঘুরে দেখা যায়, ধান কাটার মহোৎসব চলছে। কৃষক-কৃষাণী বসে নেই কেউ। পিঠা-পায়েসসহ নবান্নের আয়োজনে কেউবা ধান কাটছেন, কেউবা করছেন মাড়াই। গৃহবধূরা ধানসিদ্ধ করে আতপচাল ঢেকি কিংবা জাঁতায় গুঁড়ি করছেন।

নাজিরপুর ইউনিয়নের ধানদী গ্রামে আয়েশা আক্তার তিনি ঢেঁকিতে নতুন ধানের চাল থেকে গুঁড়ি করছিলেন। তার কাছে জিজ্ঞেস করতেই তিনি বলেন, নতুন ধানের নতুন চাল। নবান্নের দিনে পিঠা পায়েস খাব। এটা আমাদের পরিবারের দীর্ঘ বছরের প্রথা।

কৃষক ফয়জুল হক মাতব্বর বলেন, যদিও আগাম জাতের ধান অনেক আগে কাটা হয়, তারপরও আমরা কয়েক বছর থেকে অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহেই নবান্নের আয়োজন করে থাকি।

চরকান্দা গ্রামের কৃষক বাদল মিয়া বলেন, একই দিনে গ্রামের সবাই মিলে নবান্ন উৎসবের আয়োজনে খুব মজা হয়। নবান্নের দিনে নতুন ধানের পিঠা-পায়েসসহ ভালো খাবারের আয়োজন করা হয়। এ ছাড়া বিশেষ প্রার্থনা করা হবে, যাতে আগামী দিনেও মহাধুমধামের সঙ্গে নবান্ন উৎসব উৎযাপন করতে পারি।

উপজেলার প্রবীণ সাংস্কৃতিক কর্মী অমল সাহা বলেন, এই নবান্নের উৎসব শুধু কৃষক পরিবারের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। প্রতিটা ঘরেঘরেই নবান্নের উৎসব হতো। সাংস্কৃতিক সংগঠনগুলো বেশ উৎসবমুখর পরিবেশে নবান্ন উৎসব উৎযাপন করত। এখন আর উপজেলার সংগঠনগুলো এ উৎসব করে না। তবে কৃষক পরিবারগুলো চিরাচরিত সেই নিয়মেই উৎসবমুখর পরিবেশে নবান্ন উৎসব উদযাপন করেন।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :