৮৬ বছর বয়সে সেরা সুন্দরী হলেন ইসরায়েলি নারী

প্রকাশ | ২০ নভেম্বর ২০২১, ১১:২১ | আপডেট: ২০ নভেম্বর ২০২১, ১১:৩৫

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

ইসরায়েলি নারী সালিনা স্টেইনফেল্ড। বয়স ৮৬। এই বয়সে তিনি সুন্দরী প্রতিযোগিতায় মুকুট জিতেছেন! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। বয়সকে তুড়ি মেরে উড়িয়ে জিতে নিয়েছেন এই মুকুট।

এটি সাধারণ কোনো সুন্দরী প্রতিযোগিতা নয়। এতে অংশ নেন সব ইহুদি নারীরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদিদের ওপর জার্মানির নেতা অ্যাডলফ হিটলারের ব্যাপক ধ্বংসযজ্ঞ ও গণহত্যা থেকে বেঁচে যাওয়া নারীদের সম্মান জানাতে প্রতিবছর ইযরায়েলে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার নাম ‘মিস হলোকাস্ট সারভাইভার’।

করোনার জেরে গত বছর এই প্রতিযোগিতার আয়োজন করা সম্ভব হয়নি। ২০২০ সালে না হলেও গত মঙ্গলবার বসেছিল এবারের আসর। এতে বিজয়ী হয়েছেন সালিনা।

রোমানিয়ায় জন্ম সালিনার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সেখানে নাৎসি বাহিনীর আক্রমণের শিকার হন তিনি। ১৯৪৮ সালে নাৎসি বাহিনীর ব্যাপক গণহত্যার পরিপ্রেক্ষিতে ইসরায়েলে পাড়ি দেন সালিনা। যদিও তত দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পতন ঘটে গেছে। তখন থেকে ইসরায়েলের বসবাস করছেন তিনি।

এবারের প্রতিযোগিতায় ১০ জন নারী অংশগ্রহণ করেছিলেন। আয়োজকেরা জানিয়েছেন, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নারীদের বয়স ৭৯ থেকে ৯০ বছরের মধ্যে। সবাই নাৎসি বাহিনীর ধ্বংসযজ্ঞের শিকার। কারও জন্ম রোমানিয়ায়, কারও সাবেক যুগোস্লাভিয়ায়, কেউ বা বর্তমান ক্রোয়েশিয়ায়।

তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে তারা সবাই ইসরায়েলে থাকতে শুরু করেন। এই বছর জেরুজালেমের একটি জাদুঘরে আয়োজিত হয় অনুষ্ঠানের। সেজেগুজে ও রঙিন গাউন পরে মঞ্চ মাতিয়েছেন প্রতিযোগীরা।

ঢাকাটাইমস/২০নভেম্বর/এএইচ