‘আবদার নয়, হাফভাড়া আমাদের অধিকার’

প্রকাশ | ২০ নভেম্বর ২০২১, ১৪:৪৭ | আপডেট: ২০ নভেম্বর ২০২১, ১৮:৫৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাসে অর্ধেক ভাড়া নেওয়ার দাবিতে রাজধানীর ফার্মগেটে এলাকায় রাস্তা বন্ধ করে আন্দোলন করেছেন স্কুল শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা বলেন, হাফ ভাড়া আমাদের আবদার না, হাফ-ভাড়া আমাদের অধিকার। এমন লেখা সম্বলিত প্ল্যাকার্ডও প্রদর্শন করছিলেন তারা।

শনিবার দুপুর ১২টা থেকে ১ টা পর্যন্ত ঘণ্টাব্যাপী চলে তেজগাঁও সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীদের আন্দোলন।

সরেজমিনে দেখা যায়, আন্দোলনের পাশাপাশি বাস থামিয়ে হাফ ভাড়াসহ ন্যায্য ভাড়া নেওয়া হচ্ছে কি না তা যাচাই করছিলেন শিক্ষার্থীরা। যাত্রীরা ন্যায্য ভাড়া নিচ্ছেন জানালে শিক্ষার্থীরা বাস ছাড়ছেন এবং গাড়িতে থাকা ওয়েবিল ছিড়ে ফেলেন তারা।

এদিকে আন্দোলনের এক পর্যায়ে শিক্ষার্থীদের গায়ে হাত তোলার অভিযোগে স্বাধীন পরিবহনের (ঢাকা মেট্রো- ব, ১৯-৯০০৭) একটি গাড়ির গ্লাস ভাঙচুর করেন শিক্ষার্থীরা। এভাবে প্রায় ৪০ মিনিট রাস্তা বন্ধ থাকার পর পুলিশের চেষ্টায় রাস্তা স্বাভাবিক করে পুলিশ।

হামলার শিকার এক শিক্ষার্থী ঢাকাটাইমসকে বলেন, স্বাধীন পরিবহনে ফুল ভাড়া আদায় করছে। ৩০ টাকার ভাড়া ২০ টাকা দিতে চাইলেও তারা নেবে না। ভাড়া দেওয়া নিয়ে কথাকাটাকাটির জেরে হাফ ভাড়া দেওয়ার কথা বলায় বাসের হেল্পার গায়ে হাত তোলে। তখন শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে বাস ভাঙচুর করেছে।

অন্য এক শিক্ষার্থী বলেন, অধিকাংশ গাড়িতে বেশি ভাড়া নিচ্ছে। সেই সঙ্গে ছাত্রদের হাফভাড়াও নিচ্ছে না। এখনও গাড়িতে ওয়েবিল রয়েছে। হাফ ভাড়ার কথা বললে বলে চেক আছে, হাফ ভাড়া হবে না। আমরা হাফ ভাড়ার কথা বললেই বাস শ্রমিকরা গায়ে হাত তোলে। হাফভাড়া আমাদের আবদার নয়, হাফভাড়া আমাদের অধিকার।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গণপরিবহনে শিক্ষার্থীদের হাফপাসের দাবি ছিল দীর্ঘদিন ধরেই। কিন্তু পরিবহন শ্রমিকরা ‘হাফ পাস’ না দিয়ে উল্টো শিক্ষার্থীদের সঙ্গে প্রায়ই বাজে ব্যবহার করেন। চালকের সহকারীরা শিক্ষার্থীদের বাসে উঠতেও বাধা দেন। তাই শিক্ষার্থীদের দাবি, অবিলম্বে যেন হাফ পাস নিশ্চিত এবং শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ যেন না করা হয়।

ডিএমপি তেজগাঁও জোনের সহকারী উপ-পুলিশ কমিশনার (এসি) কাজী মিজানুর রহমান বলেন, হাফপাসের দাবিতে শনিবার দুপুরে রাজধানীর ফার্মগেটে এলাকার রাস্তা বন্ধ করে দেয় শিক্ষার্থীরা। এসময় বন্ধ হয়ে যায় যান চলাচল।

এসি মিজানুর রহমান বলেন, শিক্ষার্থীরা রাস্তা বন্ধ করে হাফপাসের দাবিতে আন্দোলন করে। এ সময় হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে স্বাধীন পরিবহনের স্টাফদের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটেলে বাসটি শিক্ষার্থীরা ভাঙচুর করে। এখন রাস্তা স্বাভাবিক আছে।

এদিকে রাজধানীর সায়েন্সল্যাবেও বাসে অর্ধেক ভাড়া চালু এবং শিক্ষার্থীদের সঙ্গে বাসের চালক ও সহকারীদের দুর্ব্যবহারের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন সিটি ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। এ সময় ১০টির মতো বাস ভাঙচুর করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে সায়েন্সল্যাবের ল্যাবএইড হাসপাতালের সামনের মোড় ও সড়কে বাসগুলো ভাঙচুর করে শিক্ষার্থীরা।

এর আগে একই দাবিতে গত বৃহস্পতিবার ঢাকা কলেজের সামনের সড়কে বাস চলাচল বন্ধ করে দিয়েছিল শিক্ষার্থীরা। ওই সময় যাত্রীদের নামিয়ে কয়েকটি বাস প্রায় এক ঘণ্টা আটকে রাখে শিক্ষার্থীরা। দাবি আদায়ে আজ শনিবার পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/কেআর/ইএস)