সাতক্ষীরায় পাখি ও শিকারের সরঞ্জাম উদ্ধার

প্রকাশ | ২০ নভেম্বর ২০২১, ১৬:৪২

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস

সাতক্ষীরার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) অন্তর্ভুক্ত স্বেচ্ছাসেবী সংগঠন ওয়াইল্ডলাইফ মিশনের তথ্য ও সহযোগিতায় প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের অভিযানে উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে পেশাদার পাখি শিকারিদের বাড়ি থেকে বিভিন্ন প্রজাতির দেশীয় ও পরিযায়ী পাখি এবং পাখি শিকারের সরঞ্জাম উদ্ধার করেছে।

শনিবার দুপুর ১২টা থেকে বন অধিদপ্তরের বন সংরক্ষক মোল্লা রেজাউল করিমের নির্দেশক্রমে বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পালের তত্ত্বাবধানে ও বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহমেদের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

এ বিষয়ে জীববৈচিত্র্য কর্মকর্তা তন্ময় আচার্য বলেন, স্বেচ্ছাসেবী সংগঠন ওয়াইল্ডলাইফ মিশনের সহযোগিতায় শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে পেশাদার পাখি শিকারিদের বাড়িতে অভিযান চালিয়ে তাদের কাছে থেকে শিকারকৃত পাখি ও শিকারে ব্যবহৃত সরঞ্জাম উদ্ধার করা হয়। উদ্ধারকৃত পাখির মধ্যে রয়েছে সারস, বক, পানকৌড়ি, ডাহুক, ঘুঘু ও শালিখসহ অর্ধ শতাধিক বিভিন্ন প্রজাতির দেশীয় ও পরিযায়ী পাখি। শিকারের সরঞ্জাম পুড়িয়ে দেওয়া হয়েছে। শিকারিদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। উদ্ধারকৃত পাখি বিভাগীয় বন কর্মকর্তার উপস্থিতিতে প্রকৃতিতে অবমুক্ত করা হবে এবং এই অভিযান চলমান থাকবে। অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন জীববৈচিত্র কর্মকর্তা তন্ময় আচার্য ও বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহমেদ।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এলএ)