প্রযুক্তি খাতে জ্ঞান সৃষ্টিতে ঢাবিতে হচ্ছে ‘আইটি হাব’

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২১, ২০:২১

গবেষণা উন্নয়নের মাধ্যমে তথ্য-প্রযুক্তি খাতে নতুন নতুন জ্ঞান সৃষ্টি করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি 'আইটি হাব’ তৈরি করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার দুপুরে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তির কর্মসূচি তুলে ধরতে আয়োজিত 'মিট দ্য প্রেস'-এ তিনি এই কথা বলেন।

উপাচার্য বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য প্রযুক্তি খাতে 'আইটি হাবের' প্রয়োজনীয়তা ও প্রতিষ্ঠা করার কথা বলেন। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে শিক্ষাখাতে বাংলাদেশের পরিবেশবান্ধব সবুজ প্রযুক্তির (Green Technology) তৈরি প্রথম ভবন করা হবে বলে উল্লেখ করেন। এছাড়াও কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাবটিকে বিশেষায়িত গবেষণা ল্যাবে রূপান্তরিত করা হয়েছে বলে জানান।

উপাচার্য বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা তথা চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী বাংলাদেশ গড়তে গবেষণা উন্নয়নের মাধ্যমে তথ্য-প্রযুক্তি খাতে নতুন নতুন জ্ঞান সৃষ্টি করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি 'আইটি হাব’ তৈরি করা হবে। এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সর্বোপরি দেশের ও সময়ের প্রয়োজনে দক্ষ তথ্য প্রযুক্তিবিদ তৈরি করা যাবে। এই 'আইটি হাব'-এর মাধ্যমে দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে সমন্বিত করে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখার সুযোগ তৈরি হবে।

আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)ক্যাম্পাস হবে শিক্ষাখাতে বাংলাদেশের পরিবেশবান্ধব সবুজ প্রযুক্তির (Green Technology) তৈরি প্রথম ভবন। এছাড়াও SDGs Perspective Vision 2041ও SDG-২০৩০ অর্জনে ও পরিপ্রেক্ষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের রয়েছে বিশেষ শিক্ষা ও গবেষণা কার্যক্রম, পাঠক্রম উন্নয়ন, প্রশিক্ষণ কার্যক্রম। এসব মৌলিক ও প্রায়োগিক গবেষণা পরিচালনায় SDG-কে বিবেচনায় নেওয়া হচ্ছে বলেও জানান উপাচার্য।

এছাড়াও ভাইরোলজি বিষয়ে গবেষণা ল্যাব প্রতিষ্ঠা বিশ্ববিদ্যালয়ের Centre for Advanced Research in Sciences (CARS) ভবনে কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য যে আরটি-পিসিআর ল্যাব তৈরি করা হয়েছিল সেটিকে ভাইরোলজি বিষয়ে গবেষণার জন্য একটি বিশেষায়িত গবেষণা ল্যাবে রূপান্তরিত করা হয়েছে। এর নাম বায়োলজিক্যাল হ্যাজার্ড অ্যানালাইসিস অ্যান্ড হেলথ রিসার্চ ল্যাবরেটরি।

উপাচার্য বলেন, এসব উদ্যোগ কার্যকর হলে বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে মৌলিক গবেষণার কাজ বেগবান হবে; যা শতবর্ষী এ বিশ্ববিদ্যালয়টিকে একটি গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে উঠতে ভূমিকা রাখবে।

মিট দ্য প্রেসে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, ভারপ্রাপ্ত রেজিস্টার প্রবীর কুমার সরকার, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধাপক ড. নিজামুল হক ভূঁইয়া, আইসিটি সেলের পরিচালক পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান এবং প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :