‘অশ্লীল বার্তা’ বিতর্কে মুখ খুললেন টিম পেইন

প্রকাশ | ২১ নভেম্বর ২০২১, ১৯:২৮

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

সহকর্মী এক নারীকে অশ্লীল বার্তা ও গোপনাঙ্গের ছবি পাঠানো, ক্রিকেট অস্ট্রেলিয়ার তদন্ত, অভিযুক্ত পেইনের দোষ স্বিকার এবং অধিনায়কত্ব থেকে পদত্যাগ— এমন সব ঘটনা ঘটবে, আগে থেকেই নাকি জানতেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান টিম পেইন। তবে ওই ঘটনা নিয়ে এত বাড়াবাড়ি হয়ে যাবে সেটা ভাবতে পারেননি তিনি।

চলতি বছরের ডিসেম্বরে আসন্ন টেস্ট সিরিজের আগে অস্ট্রেলিয়া টিমের অধিনায়কের এমন কাণ্ডে অবশ্য থমকে গেছেন সমর্থকরা। যদিও দোষ স্বিকার করা পেইন স্পোর্টসকিডার কাছে দাবি করছেন, তিনি জানতেন এই বিষয়টা আজ হোক বা কাল সামনে আসতোই।

সহকর্মীকে অশ্লীল বার্তা পাঠানোর এই ঘটনা চার বছরের পুরোনো হলেও পেইন জানতেন এমন ঘটনা কোনো না কোনো দিন প্রকাশ্যে আসবেই। তবে পুরো বিষয়টা সমাধা হয়ে গেছেন বলে মনে করেছিলেন পেইন। ‘আমি ভেবেছিলাম এই বিষয়টা সমাধা হয়ে গিয়েছে। কিন্তু বারবার বড় কোনো সিরিজ বা মৌসুমের শুরুতে এই নিয়ে কথাবার্তা উঠে আসত। গত তিন বছরে বহু মিডিয়া এজেন্সি আমাদের স্পষ্টভাবে জানায় যে এই অভিযোগের প্রমাণ রয়েছে ওদের কাছে, তবে কোনোদিনই এই নিয়ে কিছু লেখালেখি করেনি। আমি জানতাম এই ব্যাপারটা আমি যতই এড়াতে চাই না কেন, এক না একদিন ঠিকই সবার সামনে বেরিয়ে আসবে।’

সম্প্রতি এক প্রতিবেদনে ফক্স স্পোর্টস জানিয়েছে, ২০১৭ সালে কোনো এক সময় তাসমানিয়া ক্রিকেটের এক নারী কর্মীকে আপত্তিকর বার্তা পাঠান টিম পেইন। যাতে ছিল পরিষ্কার যৌনকর্মের আহ্বান। তা নিয়ে পরের বছর সেই নারী কর্মী অভিযোগ জানান অজি ক্রিকেট বোর্ড ও তাসমানিয়া ক্রিকেটের কাছে। সে যাত্রায় তদন্তে পার পেয়ে যান পেইন। পরে আসন্ন অ্যাশেজের আগে আবার আলোচনায় আসে সেই ঘটনা। এবার অবশ্য আর পার পাননি পেইন। পুরো ঘটনার দায় স্বিকার করে তিনি ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে পদত্যাগপত্রও জমা দিয়েছেন। তারাও সেটি গ্রহণ করেছেন। 

তবে পেইনের মতে, যেহেতু দুজনের সম্মতিতে এমন ছবি বা মেসেজ চালাচালি হয়েছে তাতে এত বড় হয়ে ঘটনাটা ঘটবে সেটি ভাবতে পারেননি পেইন।

পেইন বলেন, ‘যেহেতু দুজনের সম্মতিতে বহু মাস আগে সামান্য কিছু ম্যাসেজ চালাচালি হয়েছিল। তাই এটা নিয়ে তেমন কিছু চিন্তা হয়নি আমার। আমি এক মুহূর্তের জন্যও ভাবিনি যে এটা নিয়ে এত বাড়াবাড়ি হয়ে যাবে।’ 

তবে বাড়াবাড়িটা যে বড় রকমের রূপ নিয়েছে সেটি নিশ্চয় বুঝেছে টিম পেইন। অধিনায়কত্ব ছাড়ার পর ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্টে তিনি থাকবেন কিনা তা নিয়েও আছে ধোঁয়াশা। ইতোমধ্যেই অ্যাশেজের আগে ফিটনেস ফিরে পাওয়ার লড়াইও চালিয়ে যাচ্ছেন তিনি।

পেইনের পদত্যাগের সিদ্ধান্তের কারণে অস্ট্রেলিয়াও পড়ে গেছে বেশ বিপাকে। তিন সপ্তাহের কম সময়ের মধ্যে যে খুঁজে বের করতে হবে নতুন টেস্ট অধিনায়ক! তবে পরিস্থিতি বলছে দায়িত্বটা বর্তাবে তার সহকারী প্যাট কামিন্সের ওপর। কিন্তু সেটা হলে ৬৫ বছর পর প্রথমবারের মতো কোনো বোলারের ওপর বর্তাবে অজি অধিনায়কের দায়িত্ব। ১৯৫৬ সালে দলটির অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন অফস্পিনার ইয়ান জনসন।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এইচএন)