পুঁজিবাজারের ভালো কোম্পানি চেনার উপায়

মোহাম্মদ মহিউদ্দিন, এফসিএমএ
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০২১, ১৯:৩৪

পুঁজিবাজারে বিনিয়োগের আগে অনেকেরই জানার আগ্রহ থাকে কোন কোন কোম্পানি ‘ভালো’। তাদের প্রশ্ন থাকে ভালো কোম্পানি চেনার উপায় কী? বলতে গেলে ‘ভালোর কিন্তু শেষ নেই’; তবে খারাপের শেষ আছে।

ভালো কোম্পানি বললে আমাদের আগে দেখতে হবে তারা কী কী প্রোডাক্ট বা সার্ভিস বাজারে দিচ্ছে এবং সেটা সহজলভ্য কি না। একইসঙ্গে ওই কোম্পানির প্রোডাক্টে বা সার্ভিসে ভোক্তারা সন্তুষ্ট কি না। ভালো কোম্পানি চেনার ক্ষেত্রে এই দুটো বিষয় সাধারণ মূল্যায়নের প্রথম পর্যায়।

উদাহরণ হিসেবে বলা যায়, চিকিৎসাপত্রে স্কয়ার কোম্পানির ওষুধ লিখে থাকেন প্রায় চিকিৎসকরাই। মানুষও জানে এই প্রতিষ্ঠানটির পণ্য আছে। সেগুলোর জনপ্রিয়তা আছে। সুনামও আছে। এটা একটা ভালো কোম্পানির লক্ষণ।

দ্বিতীয়টি হলো, কোম্পানির প্রোডাক্টের সেল গ্রোথ কেমন। ইয়ার টু ইয়ার বা পিরিয়ড টু পিরিয়ড তাদের সেল গ্রোথ কেমন হচ্ছে সেটাও আমরা বিবেচনায় নিতে পারি। আবার সেল গ্রোথ ভালো, কিন্তু তার লভ্যাংশ কেমন সেটাও দেখা যায়।

এক্ষেত্রে অবশ্য বিনিয়োগকারীরা দুটি বিষয় দেখেন। একটা হলো, বিনিয়োগকারীরা সবাই আর্নিং পার শেয়ার কত এটা দিয়ে লভ্যাংশের কথা চিন্তা করেন। অবশ্যই এটা একটি মাপকাঠি।

কিন্তু এর ভেতরেও কিছু বিষয় আছে। যেমন, কোম্পানি খরচ কীভাবে নিয়ন্ত্রণ করে রেখেছে এটাও একটা মাপকাঠি। যদিও অ্যাকাউন্টস যারা বোঝে না তাদের জন্য এটা বের করা কঠিন।

তাই বিনিয়োগকারীদের প্রতি পরামর্শ থাকবে- কোম্পানির সেল গ্রোথ আছে কি না, ইপিএস ইয়ার টু ইয়ার ভালো কি না। ডিভিডেন্ডের একটি স্টেবল রেট আছে কি না। এছাড়া অপারেটিং ক্যাশ ফ্লো পজিটিভ কি না- এই কয়টা জিনিস দেখে আমরা বলতে পারি কোম্পানিটি ভালো।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, আবার কয়েক সেক্টরে ভালো কোম্পানি আছে। সেখানে একটা কোম্পানিতে সব বিনিয়োগ না করে একাধিক কোম্পানিতে বিনিয়োগ করলে ভালো হয়।

সবচেয়ে ভালো হয় মিউচুয়্যাল ফান্ডে বিনিয়োগ করা। যদিও মিউচুয়্যাল ফান্ডের ব্যাপারে সবার যে প্রত্যাশা ছিল তার থেকে অনেক খারাপ অবস্থায় আছে। এরপরও কিছু মিউচুয়্যাল ফান্ড আছে সেখানে বিনিয়োগ করতে পারেন।

এছাড়া বাজারে বিভিন্ন কোম্পানির বিষয়ে খোঁজখবর যতটুকু আসে সেসব সম্পর্কেও তথ্য রাখা উচিত বিনিয়োগকারীদের। তাহলে বিনিয়োগটা নিরাপদ এবং লাভজনক হবে।

লেখক: ব্যবস্থাপনা পরিচালক, আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :