প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ডুমুর

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২১, ১৫:৩০

ডুমুর খুবই উচ্চমানের ভেষজ গুণসম্পন্ন উদ্ভিদ। বিদেশি এই ফল বাংলাদেশেও চাষ হচ্ছে। ডুমুরের ফারসি ও ইউনানী নাম আনজির। পুষ্টির স্টোরহাউস এবং রোগ নিরাময় অসাধারণ। এটি অত্যন্ত পুষ্টিগুণসম্পন্ন এবং বিভিন্ন ভিটামিন ও খনিজদ্রব্যে পরিপূর্ণ। দিনে তিনটি ডুমুর খেলে সে রোগমুক্ত থাকবে। ভিটামিন-এ এবং ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাবজনিত রোগে এটি বেশ কার্যকরী। ডুমুর হজমকারক, কোষ্ঠকাঠিন্য ও বায়ুনাশক এবং প্রতিবন্ধকতা অপসারক।

ডুমুরে প্রচুর পরিমাণ শর্করা এবং বিভিন্ন বিজারক চিনি যেমন ফ্রুক্টোজ ও গ্লুকোজ পাওয়া যায়। এতে ৫০% পর্যন্ত মনোস্যাকারাইড এবং অলিগো-স্যাকারাইড থাকে। এতে কিছু ফিউরানো-কোমারিন যেমন সোরালিন এবং বারগাপটিন পাওয়া যায়। ডুমুরে সাইট্রিক এসিড, ম্যালিক এসিডসহ কিছু জৈব এসিড থাকে। ডুমুরের প্রতি ১০০ গ্রাম খাদ্য উপযোগী অংশে ৩৫২ ক্যালরি খাদ্যশক্তি, ৬ গ্রাম প্রোটিন, ১.২ গ্রাম ফ্যাট, ৭ গ্রাম ফাইবার, ৩.৮ গ্রাম আঁশ থাকে। এতে পেকটিন এবং মিউসিলেজ জাতীয় পদার্থ থাকে।

প্রতি ১০০ গ্রাম ডুমুরে প্রাপ্ত উপাদান : ক্যালরি-৩৫২, প্রোটিন-৬ গ্রাম, ফ্যাট-১.২ গ্রাম, কার্বোহাইড্রেট ৯ গ্রাম, ফাইবার-৭ গ্রাম, অাঁশ-৩.৮ গ্রাম, ক্যালসিয়াম-২২০ মিলিগ্রাম, ফসফরাস-১৩৩ মিলিগ্রাম, আয়রন- ২.৭ মিলিগ্রাম, সোডিয়াম-৯ মিলিগ্রাম, পটাশিয়াম-৮৬২ মিলিগ্রাম, ভিটামিন এ-৩৪৭ মিলিগ্রাম, থায়ামিন (বি১)-০.২৫ মিলিগ্রাম, রিবোফ্লাভিন (বি২) ০.২৫ মিলিগ্রাম, নিয়াসিন-২ মিলিগ্রাম, সি-৯.২২ মিলিগ্রাম। পবিত্র কোরআনে সুরা তীনের শুরুতে তীন বা ডুমুরের উল্লেখ আছে।

সর্দি, কাশি, হাঁপানি ও জ্বরে ডুমুর বিশেষ ফলপ্রদ। মৃগীরোগ, প্যারালাইসিস, হৃদরোগ, ডিপথেরিয়া, প্লীহা বৃদ্ধি ও বুকের ব্যথায় ডুমুর কার্যকরী। এটি পুষ্টিজনক ও রক্ত বৃদ্ধিকারক। ডুমুর স্নিঙ্কারক, মূত্রকারক, শরীরের ক্লেদনাশক ও রতিশক্তিবর্ধক হিসেবে ব্যবহৃত হয়। ডুমুর কিডনির দুর্বলতা, পাথুরি রোগ এবং অর্শরোগে বিশেষ উপকারী।

ডুমুর ঘর্মকারক এবং বসন্ত রোগ নিরাময়ে উপকারী। মূত্রনালির বিভিন্ন রোগ, মূত্রথলির প্রদাহ ও কিডনির পাথুরি রোগে দৈনিক পাঁচটি করে ডুমুর সেবন করলে উপকার পাওয়া যায়। ডুমুর দুধের সঙ্গে সিদ্ধ করে প্রলেপ দিলে ফোঁড়া পাকে।

বাদাম ও পেস্তার সঙ্গে একত্রে ডুমুর খেলে মস্তিষ্কের শক্তিবর্ধক রূপে কাজ করে। ডুমুরের সঙ্গে সুদ্দাব মিশ্রিত করে সেবন করলে বিষক্রিয়া নাশক হিসেবে কাজ করে। ডুমুরের ক্যান্সারবিরোধী কার্যকারিতা রয়েছে। ডুমুর স্তন্য বৃদ্ধিকারক ও বিবেচক। ডুমুর গাছের কষ অাঁচিল দূরীকরণে এবং হাত ও পায়ের কনুই টাখনুতে শক্ত হয়ে যাওয়া চামড়া স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ব্যবহৃত হয়।

ডুমুরের পাতা পাইলস রোগে ব্যবহার করা হয়। ডুমুর গাছের কষ পোকার কামড় বা হুল ফুটানো ব্যথা নিরাময়ে কার্যকরী। চীন দেশে ডুমুর আমাশয় ও অন্ত্রের প্রদাহ প্রশমনের ব্যবহার করা হয়।

ডুমুরে পটাশিয়ামের আধিক্য থাকায় পটাশিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ কার্যকর।

ডুমুরের পাতায় অ্যান্টিডায়াবেটিক উপাদান রয়েছে যা ইনসুলিন উৎপাদন ও অবমুক্ত হওয়াকে স্থির রাখতে সাহায্য করে।

ডুমুর ফলে প্রাপ্ত ফেনলিক এন্টিঅক্সিডেন্ট হৃদরোগের ঝুঁকি কমায়। মাঝারি একটি তাজা ডুমুর ফলে (৫০ গ্রাম) ৩৭ ক্যালরি থাকে।

গবেষণায় দেখা গেছে, ডুমুর ফল ও পাতার নির্যাস রক্তে গ্লুকোজ লেভেল কমাতে অত্যন্ত কার্যকর। সাম্প্রতিক এক স্টাডিতে ডুমুর গাছের পাতার নির্যাসে দেহের জন্য ক্ষতিকর কোলেস্টেরল এলডিএলের পরিমাণ কমানোর কথা প্রকাশ করেছে।

ডুমুর ফলের কষে প্রাপ্ত রাসায়নিক উপাদান ৬.০ এসাইল, বিটা-ডি-গ্লুকোসাইল-বিটা-সাইটোস্টেরল ক্যানসার প্রতিরোধে কার্যকর। এক গবেষণায় পাওয়া যায় দীর্ঘদিন ডুমুর ফল খেলে ক্যানসার হওয়ার আশঙ্কা কমে। এক তথ্যে পাওয়া যায় গড়ে ৮ বছর যাবৎ ডুমুর ফল খাওয়ায় ব্রেস্ট ক্যানসার হওয়ার ঝুঁকি ৩৪% কমেছে।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :