ইন্ডিয়া-পাকিস্তান বুঝি না, বাংলাদেশ আগে

প্রকাশ | ২৩ নভেম্বর ২০২১, ১৬:২৮

বোরহান খান

ক্রিকেট আমাদের বাঙালি জাতীর প্রাণের খেলা। আমাদের  আবেগ ভালোবাসার এক অনন্য স্থল। মিরপুরে বাংলাদেশ পাকিস্তানের প্রথম ম্যাচে স্বাবাভিক নিয়মেই ছিল চোখে পড়ার মতো দর্শকের ভিড়। তবে টিভিতে খেলা দেখলে হুট করে বোঝা মুশকিল ছিল খেলা বাংলাদেশে হলো না পাকিস্তানে।

স্টেডিয়ামে দর্শকদের মাঝে পাকিস্তানি সমর্থক ছিল চোখে পড়ার মতো। এমনকি পাকিস্তানি পতাকাবাহী বাঙালি দর্শক দেখে আমি প্রথমে হতবাক। বুঝতে পারি নি যে তারা কি পাকিস্তান থেকে আগত নাকি আমাদের দেশের বিহারি সমজের লোক। পরে গণমাধ্যমের কল্যাণে জানতে পারি তারা আমাদেরই জাতি ভাই।

তবে জাতিভাই হলেও তাদের মধ্যে জাতিগত দেশপ্রেম বা শ্রদ্ধাবোধ তাদের মাঝে নেই। আচ্ছা একটা কথা বুঝি না। খেলা আর দেশ কি এক। ঠিক আছে খেলোয়াড় বা খেলা সংশ্লিষ্ট লোকেরা বাঙালি। তাদের আমার পছন্দ না হতে পারে। তার বিপক্ষে আমি আমার মন্তব্য দিতে পারি। কিন্তু প্রশ্ন যখন নিজের দেশ নিয়ে তখন কিভাবে পারি নিজের দেশের সমর্থন বাদ দিয়ে অন্য দেশের পক্ষে কথা বলতে। কীভাবে পারি নিজের রক্তে রঞ্জিত লাল সবুজ পতাকা বাদ দিয়ে অন্য দেশের পতাকা নিয়ে উল্লাস করতে।

আসলে তাদের পরিবারের শিক্ষার যে বিশাল ঘাটতি রয়েছে এ থেকেই বোঝা যায়। হয়তো শৈসব থেকেই তাদেরকে শিক্ষা দেওয়া হয়েছে বেঈমানির। তাই আজ দেশের সাথেই বেঈমানি করে বসল। তারা কি আসলেই বেঈমান নাকি মানষিক বিকারগ্রস্ত প্রতিবন্ধী। তাদেরকে ঘৃণা জানাবো নাকি করুণা করব বুঝতে পারি না অনেক সময়।

আর একটা কথা পাকিস্তানের হোক আর ইন্ডিয়ার হোক। নিজ দেশের বিরুদ্ধে লড়াই এমন যে কোনো যুদ্ধে নিজ দেশের পতাকা আমার হাতে থাকবে, থাকতেই হবে। অনেকে বলবে ফুটবলের সময় যে হাজার হাজার পতাকা ওড়ে বাংলার বুকে! ওরে পাগল ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে আমাদের যে উন্মাদনা, সে দেশের পতাকা নিয়ে যত কার্যক্রম সে ক্ষেত্রেও আমি বলব যে সেখানে যদি বাংলাদেশের বিপক্ষে ফুটবল খেলা হয় তখনও দেশের পতাকার বা দেশের পক্ষ নেওয়াই একজন আদর্শ মানুষের কাজ হওয়া উচিত।

এখানেও একই কথা যখনা আমার দেশের সাথে খেলা তখন, ইন্ডিয়া-পাকিস্তান বুঝি না বাংলাদেশ আগে। তবে আর একটা কথা বিদেশি পতাকাবাহীদের নিষেধ করতে গিয়ে আমরা যেন জিনিসটাকে রাজনৈতিক ইস্যু বা সহিংসতা বানিয়ে না ফেলি অতি উতসাহী হয়ে। কারণ মনে রাখতে হবে দেশটা সবার। গণতন্ত্রের দেশে সবার অধিকার আছে নিজের মতো প্রকাশের।

লেখক: তরুণ নির্মাতা

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এসকেএস)