শারমিনের ব্যাটে বাংলাদেশের ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০২১, ১৯:০৪ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২১, ১৬:৫৯

মুর্শিদা খাতুনের সঙ্গে উদ্ধোধনী জুটির পর নিগার সুলতানাকে নিয়ে দ্রুত রান তোলা। পরে ফারজানা হকের সঙ্গে অবিচ্ছিন্ন জুটিতে ফিফটির পর নিজের ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেওয়া— ব্যাট হাতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে দিনটা পুরোটাই নিজের করে নিচ্ছেন শারমিন আক্তার। আর ফারজানা-শারমিনের ১২৪ রানের হার না মানা জুটিতে বড় সংগ্রহের পথে এগোচ্ছে বাংলাদেশ নারী দল।

বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপের দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নেমেছেন টাইগ্রেসরা। টস হেরে ব্যাটিংয়ে নেমে এদিন শুরু থেকেই দুর্দান্ত ব্যাটিং করছে বাংলাদেশ। এখন পর্যন্ত চার ব্যাটসম্যানই পেয়েছেন ত্রিশের অধিক রান। এদিন অবশ্য শতক হাঁকিয়ে ইতিহাসই গড়েছেন শারমিন। তিনিই বাংলাদেশের হয়ে প্রথম কেউ যিনি তিন সংখ্যার ম্যাজিক ফিগার ছুঁতে পারলেন। বাংলাদেশের হয়ে আগের সর্বোচ্চ ৭৫ রানের ইনিংসের রেকর্ড যৌথভাবে ছিল সালমা খাতুন ও রুমানা আহমেদের। আর শারমিনের সর্বোচ্চ ছিলো ৭৪ রান। তবে একটু আক্ষেপ থাকতেই পারে শারমিনের। যুক্তরাষ্ট্রের ওয়ানডে স্ট্যাটাস না থাকায় ম্যাচটি ধরা হচ্ছে লিস্ট ‘এ’ হিসেবে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ২৬৮ রান। ক্রিজে ৫৮ বলে ৬৩ রানে ব্যাট করছেন ফারজানা হক। অপর পাশে নিজের প্রথম শতক তুলে নিয়ে আছেন শারমিন। ১২০ বলে ৯ চারে ১০৪ রান করেছেন এই সেঞ্চুরিয়ান।

এর আগে, হারারেতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন যুক্তরাষ্ট্র মেয়ে দলের অধিনায়ক সিন্ধু শ্রীহার্শা। পরে তার সিদ্ধান্তকে ভুল প্রমাণ করেন দুই টাইগার ওপেনার। শুরুর জুটিতে মুর্শিদা-শারমিন তোলেন ৯৬ রান।

৫৬ বলে ৪৭ রান করে মুর্শিদা ফিরলেও একপাশ আগলে আছেন শারমিন। মাঝে ২৬ বলে ৩৩ রান করে রান আউটের ফাঁদে পড়ে ফিরেছেন নিগার সুলতানা। তবে অধিনায়ক ফেরার পর দারুণ গতিতে রান তুলে এখনও অবিচ্ছিন্ন আছেন সেঞ্চুরিয়ান শারমিন ও ফিফটি করা ফারজানা।

বি গ্রুপে বাংলাদেশের পরের দুই ম্যাচ আগামী ২৫ ও ২৯ নভেম্বর। এর মধ্যে প্রথমটি থাইল্যান্ড ও পরে শেষ ম্যাচটি হবে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে।

বাছাইপর্বে দুটি গ্রুপে পাঁচটি করে মোট ১০ দল অংশ নিচ্ছে। তিনটি করে মোট ছয়টি দল নিয়ে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল উঠবে মূলপর্বে।

আগামী বছরের মার্চে নিউজিল্যান্ডে হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। অংশ নেবে আট দল। স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও সাউথ আফ্রিকা সরাসরি খেলবে।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুলোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

বাংলাদেশে সিরিজের জন্য দল ঘোষণা ভারতের, দলে দুই নতুন মুখ

আইপিএলের জন্য মুস্তাফিজের ছুটি বাড়াল বিসিবি

২০২৬ বিশ্বকাপ খেলবেন কি মেসি, যা জানালেন আর্জেন্টিনার কোচ

মুস্তাফিজের দুর্দান্ত ক্যাচের প্রশংসায় অ্যাডাম গিলক্রিস্ট

ক্যাচ ধরতে গিয়ে প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! ভিডিও ভাইরাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :