নদী ভাঙন ও ভূমির ক্ষয়রোধে বনের বিকল্প নেই: নেদারল্যান্ডস রাষ্ট্রদূত

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ১১:১৪ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২১, ১০:৫৫

উপকূলীয় এলাকায় নদী ভাঙন ও ভূমির ক্ষয়রোধের স্থায়ী প্রতিরোধক হিসেবে বনের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন কিংডমস অব নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যানে ভেন লিওভেন (Anne van Leeuwen)।

এছাড়া উপকূলীয় অঞ্চলে নতুন জেগে ওঠা চরের স্থায়িত্ব বৃদ্ধি ও ভূমির আয়তন বৃদ্ধির পাশপাশি দুর্যোগ মোকাবেলার বনের ভূমিকা অপরিসীম বলেও মনে করেন তিনি।

নেদারল্যান্ডের রাষ্ট্রদূত বলেছেন, বন বিভাগ কর্তৃক উপকূলীয় এলাকায় বনায়নের মাধ্যমে সৃষ্ট সবুজ বেস্টনী উপকূলবর্তী বসবাসরত জনগণকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং জানমালের নিরাপত্তায় প্রকৃত বন্ধু পরিচয় দিয়ে থাকে। পাশাপাশি সামাজিক বনায়নের মাধ্যমে দারিদ্র জনগোষ্ঠীর আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ও জীব-বৈচিত্র্য সংরক্ষণে বনের গুরুত্ব অতুলনীয়।

নোয়াখালীর হাতিয়া উপজেলা ও পাশ্ববর্তী বিভিন্ন চরে উপকূলীয় বন বিভাগ কর্তৃক সৃজিত ম্যানগ্রোভ নার্সারি ও বাগান পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

পরিদর্শন শেষে রাষ্ট্রদূত এবং সিনিয়র সচিব জেলা বন বিভাগের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। বনায়নের সঙ্গে জড়িত সকল কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ জানিয়ে আগামীতে পানি উন্নয়ন বোর্ডের নির্মিত বেড়িবাঁধ ও খালপাড়ে বনায়ন সৃজন কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, চর উন্নয়ন ও বসতি স্থাপন-ব্রিজিং প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী পরিচালক (পিসিডি)সাঈদ আহাম্মেদ, বিভাগীয় বন কর্মকর্তা উপকূলীয় বন বিভাগ মো. ফরিদ মিঞা, পানি উন্নয়ন বোর্ড নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী, সহকারী বন সংরক্ষক কাজী তারিকুর রহমান, জেলা এবং রেঞ্জ কর্মকর্তা মো. নাহিদ হাসান ও এস.এম সাইফুর রহমানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

ঢাকাটাইমস/২৪নভেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :