স্পিনারদের দাপুটে বোলিংয়ে জয়ের পথে লঙ্কানরা

প্রকাশ | ২৪ নভেম্বর ২০২১, ১৭:১২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

গলেতে অনুষ্ঠিত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচে ৩৪৮ রানের জবাবে ব্যাট করতে নেমে লঙ্কান স্পিনার রামেশ মেন্ডিসের ঘূর্ণিতে রীতিমতো নাস্তানাবুদ সফররত ওয়েস্ট ইন্ডিজ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ৪৬ রান সংগ্রহ করেছে ক্যারিবীয়রা। এর মধ্যে একাই চারটি উইকেট নেন রামেশ মেন্ডিস।

শ্রীলঙ্কার দেওয়া ৩৪৮ রানের জবাবে ব্যাট করতে নেমে দুই লঙ্কান স্পিনার রামেশ মেন্ডিস এবং লাসিথ এমবুলদেনিয়া বোলিং তোপে দাঁড়াতেই পারছে না ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। মাত্র ১৮ রান তুলতেই প্রথম ছয়জন ব্যাটসম্যানকে হারায় দলটি। শূন্যরানে ব্র্যাথওয়েট, ৯ রানে জার্মেইন ব্ল্যাকউড, ৩ রানে সাই হোপ, ১ রানে রোস্টন চেস, ২ রানে কাইল এবং শূন্যরানে ফেরেন জেসন হোল্ডার।

এখন ১৩ রানে এনক্রু বোনার এবং ১৪ রানে ধনঞ্জয়া ডি সিলভা অপরাজিত রয়েছেন।

ম্যাচের প্রথম দুই দিন ঠিকঠাক ভাবে খেলা অনুষ্ঠিত হলেও তৃতীয় দিনে দেখা দেয় বৃষ্টি বাধা। ফলে ৯ উইকেট হারিয়ে ২২৩ দিনশেষ করে ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ দিনের খেলায় আবারও ব্যাট করতে নামে সফরকারীরা। তবে ব্যাট হাতে দলীয় স্কোরে মাত্র ৭ রান যোগ করতেই অলআউট হয় ক্রেইগ ব্র্যাথওয়েট বাহিনী।

বড় লিড পাওয়ার পর ব্যাট হাতে দ্রুতই রান তুলতে থাকে লঙ্কানরা। তবে দ্বিতীয় ইনিংসের শুরুতেই আউট হন ওপেনার পাথুম নিশানকা। আউট হওয়ার আগে করেন ৩ রান। আর দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নেমে ১৪ রানে ফেরেন ওসাদা ফার্নান্দো।

এরপর অবশ্য পিছু ফিরে তাকাতে হয়নি স্বাগতিকদের। তৃতীয় উইকেট জুটিতে অ্যাঞ্জেল ম্যাথিউসকে সঙ্গে নিয়ে ১২৩ রানের জুটি গড়েন অধিনায়ক দিমুথ করুনারত্নে। প্রথম ইনিংসে সেঞ্চুরি করার পর দ্বিতীয় ইনিংসে তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। রাভেম কর্নওয়ালের বলে আউট হওয়ার পূর্বে ১০৪ বল খেলে করেন ৮৩ রান। এরপর ১ রান করে ফেরেন ধনঞ্জয়া ডি সিলভা।

এদিকে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করার পর ৬৯ রানে অপরাজিত থাকেন ম্যাথিউস। আর ১০ রানে মাঠ ছাড়েন দিনেশ চান্দিমাল।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নের সেঞ্চুরির উপর ভর করে ৩৮৬ রান সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে ব্যাট করতে নেমে স্পিনারদের দাপুটে বোলিংয়ে ২৩০ রানে থেমেছে উইন্ডিয়ানদের ইনিংস। পরে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৯১ রানে ইনিংস ঘোষণা করলে ওয়েস্ট ইন্ডিজের জন্য লক্ষ্য দাড়ায় ৩৪৮ রান।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/এমএম)