পেগাসাস দিয়ে গুপ্তচরবৃত্তি, ইসরায়েলি কোম্পানির বিরুদ্ধে অ্যাপলের মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ২০:১৩ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২১, ২০:০৫

স্পাইওয়্যার পেগাসাস দিয়ে অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের টার্গেট করার কারণে ইসরায়েলি সাইবার আর্মস সংস্থার (এনএসও) বিরুদ্ধে পদক্ষেপ নিল বিশ্বের নামি প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। ভোক্তাদের পক্ষে অবস্থান নিয়ে এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করেছে সংস্থাটি। মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার আদালতে এ মামলা করা হয়।

বুধবার এক প্রতিবেদনে এনডিটিভি জানায়, একই সঙ্গে অ্যাপলের যেকোনো রকম সফটওয়্যার, সার্ভিস এবং ডিভাইস যাতে এনএসও গ্রুপ ব্যবহার না করে সেজন্য স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে ওই মামলায়।

বিশ্বজুড়ে অ্যাপলের আইফোন ব্যবহারকারী আছেন কমপক্ষে ১০০ কোটি। অ্যাপল বলছে, তাদের ব্যবহারীকারীদের ফোনে আড়ি পেতেছিল এনএসও। পেগাসাস কেলেঙ্কারিতে জড়িয়ে যাওয়া ইসরায়েলের ওই কোম্পানিকে এবার দায় নিতে হবে।

অ্যাপল এক বিবৃতিতে বলেছে, এনএসও গ্রুপ খুব উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে আড়ি পাতার কাজ করে। সরকারি ব্যবস্থাপনার মাধ্যমে এসব করে তারা।

পেগাসাস নিয়ে যখন বিশ্বজুড়ে নানা কথা উঠছিল তখনই আইফোনের প্রস্তুতকারক অ্যাপলের দাবি করেছিল, কোনো মেসেজে ক্লিক না করেও এনএসও আড়ি পাততে পারে। এব্যাপারে সতর্ক করা হয়েছিল ব্যবহারকারীদের। এরইমধ্যে অ্যাপেলের এই বিবৃতি জারিকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই উদ্বেগ ছড়িয়েছে।

পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে বিশ্বব্যাপী হাজার হাজার সাংবাদিক, রাজনীতিক ও বিভিন্ন সংস্থার কর্মীদের ওপর গোয়েন্দাগিরি চালানোর অভিযোগ রয়েছে এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান এনএসও’র বিরুদ্ধে। প্রতিবেশি ভারতেও এ সফটওয়্যার ব্যবহার করে গোয়েন্দাগিরি চালানো হয়েছে বলে কয়েকজন রাজনীতিক অভিযোগ করেছেন।

প্যাগাসাস স্পাইওয়্যার বিতর্কের মধ্যে কয়েক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ ইসরায়েলি কোম্পানি এনএসও-কে কালো তালিকাভুক্ত করে।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :