টিপস

পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

প্রকাশ | ২৫ নভেম্বর ২০২১, ০৯:৫৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

গুরুত্বপূর্ণ অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক হলে বিপদে পড়তে পারেন। আর এই কারণে ক্রোম ব্রাউজারে সুরক্ষার অতিরিক্ত নিরাপত্তা স্তর নিয়ে এসেছে গুগল। এই জন্য ব্রাউজারের মধ্যেই রয়েছে পাসওয়ার্ড চেকার টুল। সেখানে ব্রাউজারে সেভ থাকা পাসওয়ার্ডগুলো কোথাও ফাঁস হয়েছে কি না জানা সম্ভব।

তবে শুধুমাত্র যেসব পাসওয়ার্ড গুগল ক্রোম ব্রাউজারে সেভ রয়েছে শুধুমাত্র সেই পাসওয়ার্ডগুলোর সুরক্ষা যাচাই করে নেওয়া যাবে।

তবে এই পাসওয়ার্ড চেকার শুধুমাত্র আপনার সেভ থাকা পাসওয়ার্ডের সুরক্ষা যাচাই করে না, বরং কীভাবে আরও শক্তিশালী পাসওয়ার্ড সেখানে দেওয়া সম্ভব তা জানিয়ে দেয়।

কীভাবে ক্রোম ব্রাউজারে এই ফিচার ব্যবহার করবেন বুঝতে পারছেন না? দেখে নিন সেই উপায়।

কী কী প্রয়োজন?

গুগল ক্রোম ব্রাউজার লেটেস্ট ভার্সনে আপডেট করুন। এর পরে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

স্টেপ ১। গুগল ক্রোম ওপেন করে সেটিংস খুলে ফেলুন।

স্টেপ ২। এবার অটোফিল অপশনে ক্লিক করে চুজ পাসওয়ার্ড অপশন সিলেক্ট করুন।

স্টেপ ৩। এবার পাসওয়ার্ড অপশন সিলেক্ট করুন।

এবার আপনার ব্রাউজারে সেভ থাকা সব পাসওয়ার্ড স্ক্যান শুরু করবে গুগল ক্রোম। এর মধ্যে কোন কম শক্তিশালী পাসওয়ার্ড থাকলে তা জানিয়ে দেবে আপনার ব্রাউজার। এছাড়াও কোন পাসওয়ার্ড যদি হ্যাকারদের হাতে পৌঁছে গিয়ে থাকেও তাও জানা যাবে এখান থেকেই। যে সব পাসওয়ার্ড কম শক্তিশালী ও যে সব পাসওয়ার্ড হ্যাকারদের হাতে পৌঁছে গিয়েছে সেই সব পাসওয়ার্ড দ্রুত পরিবর্তন করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

তবে শক্তিশালী নতুন পাসওয়ার্ড সেট করার সময় অক্ষর, সংখ্যা ও স্পেশাল ক্যারেকটারের সমন্বয় ব্যবহার করতে বলছেন বিশেষজ্ঞরা। এছাড়াও একাধিক অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার না করাই ভালো। টু-ফ্যাক্টর অথেনটিকেশন এনেবেল করার সুযোগ থাকলে সুরক্ষার এই অতিরিক্ত স্তর ব্যবহারের আহ্বান জানিয়েছেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এজেড)