সুস্থ ও ফিট থাকতে ডায়েটে রাখুন এই ৪ খাবার

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০২১, ১১:৩৭ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২১, ১০:০৪

বয়স ৫০ বছর পেরিয়ে গেলে শরীরচর্চা বা হালকা পরিশ্রম নিয়ে একটু সাবধান হতেই হবে। এই সময়ে শরীরে হৃদ্‌যন্ত্রের গতি বেড়ে যায়। তাতে বাড়ে রক্তচলাচল। শুধু যে পেশিতে রক্ত চলাচলের পরিমাণ বাড়ে, তাই নয়— বেড়ে যায় মস্তিষ্কেও রক্ত চলাচলের পরিমাণ। এতে মস্তিষ্কের কাজের ক্ষমতা বাড়ে। মনোনিবেশ করা সহজ হয়। ফলে সার্বিকভাবে উন্নতি হয় শরীরের।

আপনার ডায়েট চার্টে পুষ্টিকর খাবার থাকাটা যতটা আবশ্যিক ঠিক তেমনি কোন বয়সে কোন রকমের পুষ্টির প্রয়োজন তা জেনে নিয়ে তবেই ডায়েট চার্ট তৈরি করা জরুরি। বয়স, ওজন ও কায়িক পরিশ্রমের ধরন অনুযায়ী ডায়েট তৈরি করতে হয়। এই সময় মাথায় রাখা দরকার, ক্যালরি ইনটেক আর বার্নের হিসেব।

যার শরীরে ইতিমধ্যেই বিভিন্ন রোগ বাসা বেঁধে গিয়েছে, তিনি হয়তো কোলেস্টেরলের জন্য ডিমের কুসুম কিংবা ব্লাড সুগারের জন্য ভাত খাওয়া বাদ দিয়ে চলেছেন ডায়েট থেকে। এ দিকে সারা দিনে অজস্র বার চা-বিস্কিট খাওয়া হচ্ছে। এর মাধ্যমে কিন্তু অজান্তেই শরীরে ট্রান্স ফ্যাট, অতিরিক্ত শর্করা কিংবা কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। ডায়েট ফলো করার সময়ে মাথায় রাখা জরুরি, সাপ্লিমেন্ট কখনও পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারের পরিবর্ত হতে পারে না।

সাপ্লিমেন্টের অর্থই হলো অতিরিক্ত। তাই প্রয়োজনমতো ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন বা অন্য সাপ্লিমেন্ট নিলেও খাবারের মাধ্যমে স্বাভাবিক পুষ্টির জোগান যেন ব্যাহত না হয়, তা খেয়াল রাখা জরুরি। এ ছাড়া উচ্চ প্রক্রিয়াজাত খাবার এবং মিষ্টি ও স্যাচুরেটেড ফ্যাট যুক্ত খাবারও আমাদের বুড়ো দেখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই সঙ্গে এমন কিছু খাবার রয়েছে যা আপনার ত্বক ও স্বাস্থ্যের সম্পূর্ণ যত্ন নেবে। জেনে নিন কোন চারটি জিনিস যা আপনাকে তরুণ্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

সবুজ শাক-সবজি

প্রোটিন, ক্যালসিয়াম, ভালো চর্বি, অ্যান্টিঅক্সিডেন্টস এবং অনেক প্রয়োজনীয় ভিটামিন সবুজ শাক-সবজিতে পাওয়া যায়। এছাড়া সবুজ শাক-সবজিতেও ক্যালরির পরিমাণ খুবই কম। নিয়মিত সেবনে আপনি সারা জীবন সুস্থ থাকতে পারবেন। শুধু তাই নয়, সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে যে ৫০ বছর বয়সের পর নিয়মিত পালং শাক, শাক, চার্ড ইত্যাদি খেলে বার্ধক্যের প্রভাব কমতে পারে।

বাদাম

বাদাম, কাজু, আখরোট এবং ব্রাজিলিয়ান নাটের মতো আরও অনেক ড্রাই ফ্রুট রয়েছে যা সব বয়সের মানুষের উপকারে আসতে পারে। আসুন আপনাদের বলি যে এগুলোর ফাইবার, প্রোটিন এবং ভিটামিন-সহ অনেক গুণ রয়েছে যা বয়সের পর ওজন বাড়াতে সাহায্য করে। ৫০-এর পর থেকে ডায়াবেটিক রোগীরা বাদাম খেলে রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারেন। এর পাশাপাশি এটি হার্টের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং বিপাক সংক্রান্ত রোগ থেকেও রক্ষা করে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো ফলটির গুণাগুণ প্রচুর। এতে প্রচুর পরিমানে ফাইবার, প্রোটিন, বিভিন্ন উপকারী ফাইটোকেমিক্যাল যেমন, বেটা সাইটোস্টেরল রয়েছে। যা আমাদের শরীরকে বিভিন্ন ভাইরাস, রোগের হাত থেকে বাঁচায়। বেটা সাইটোস্টেরলের পরিমান অ্যাভোক্যাডোতে প্রচুর পরিমানে থাকায়, তা আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রাকে বাড়তে দেয় না। এই ফল খেলে অ্যাভোক্যাডো খেলে আমাদের স্ট্রোকের সম্ভাবনা কমে যায়। প্রত্যেকদিনের ডায়েটে অ্যাভোক্যাডো থাকলে স্ট্রোক হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে।

ব্লুবেরি

ব্লুবেরি খেতে বেশি সুস্বাদু, খেতেও সুস্বাদু। ব্লুবেরিতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ যা ওজন কমাতে বা বয়সকালে কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। ব্লুবেরিতে যেমন ক্যালোরির মাত্রা কম থাকে, তেমনই উপকারী উপাদানের পরিমাণ অনেক বেশি থাকে। তাই প্রতিদিন ব্লুবেরি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অন্যান্য যেকোনও ফল কিংবা সবজির তুলনায় ব্লুবেরিতে অধিক পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে।যা শরীরের জন্য খুবই উপকারী। নিয়মিত ব্লুবেরি খেলে ত্বকে বয়সে কোনও ছাপ পড়ে না বলে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :