ইউপি নির্বাচনে এক গ্রামেই ১৭ প্রার্থী!

প্রকাশ | ২৫ নভেম্বর ২০২১, ১১:৫৮ | আপডেট: ২৫ নভেম্বর ২০২১, ১২:২৮

নূরে আলম সিদ্দিকী নূর, বিরামপুর (দিনাজপুর)

ইউপি নির্বাচনে তিনজন প্রার্থী একই পাড়ার। এক প্রার্থীর বাড়ি থেকে আরেক প্রার্থীর বাড়ির দূরত্ব মাত্র পাঁচ হাত। বাড়ির সামনের খুলিতে নারিকেল গাছে একজন কর্মী পোস্টার লাগাচ্ছেন। আর আরেক প্রার্থীকে দেখে মিটমিট করে হাসছেন। প্রার্থী পক্ষের ওই কর্মীর মুখে এমন হাসি দেখে দূরে দাঁড়িয়ে পাড়ার ষাটোর্ধ্ব এক ভোটার মুচকি হেসে বলছেন- ‘হা রে বাপু, এক গ্রামোততে তোমরা যদি এত্তগুলা প্রার্থী ভোটে দাঁড়ান, তাইলে হামরা কাক থুইয়ে কাক ভোট দিমো?’

এ চিত্র দিনাজপুরের বিরামপুর উপজেলার সীমান্তবর্তী ২ নম্বর কাটলা ইউনিয়নের  দাউদপুর গ্রামের। এ গ্রামে রয়েছে ৭ ও ৮ নং ওয়ার্ড। ২৮ নভেম্বর ইউপি নির্বাচনকে সামনে রেখে এ দুটি ওয়ার্ড থেকে চেয়ারম্যান পদে দুইজন, সংরক্ষিত নারী আসনের ইউপি সদস্য পদে তিনজন ও সাধারণ ইউপি সদস্য পদে ১২ জন রয়েছেন। এর মধ্যে খোদ ৮নং ওয়ার্ডেই ২ জন চেয়ারম্যান প্রার্থীসহ মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ গ্রাম থেকে ৬ চাচা-ভাতিজা ও দুই ভাইবোন ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নিয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। আর এ ঘটনায় গ্রামের ভোটাররা তাদের পছন্দের প্রার্থী নির্বাচনে পড়েছেন অনেকটাই বিপাকে। প্রার্থীদের অনেকেই ভোটারদের আপনজন ও প্রতিবেশী হওয়ায় কাকে রেখে কাকে ভোট দেবেন- এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

জানা গেছে, ২৮ নভেম্বর ইউপি নির্বাচনকে সামনে রেখে ওয়ার্ডের দাউদপুর গ্রামের চন্ডিপুর থেকে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান মো. নাজির হোসেন (আনারস) ও তারই ভাতিজা মনসুর আলী (ঘোড়া) প্রতিদ্বন্দ্বিতা করছেন। চন্ডিপুর থেকে ইউপি সদস্য পদে এনামুল হক (বৈদ্যুতিক পাখা) ও তার ছোট বোন সংরক্ষিত নারী আসনের ইউপি পদে বর্তমান ইউপি সদস্য ফাহিমা (সূর্যমুখী ফুল) নির্বাচন করছেন। এছাড়া ৭নং ওয়ার্ড থেকে রওশনারা বিবি (হেলিকপ্টার) ও ৮নং ওয়ার্ড থেকে সংরক্ষিত নারী আসনের ইউপি সদস্য পদে রোজিনা খাতুন (বক প্রতীক) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৮নং ওয়ার্ডে ইউপি সদস্য পদে সাবেক ইউপি সদস্য শহিদুল ইসলাম (তালা), মো. কামরুজ্জামান (আপেল), জিয়ারুল রহমান (ভ্যানগাড়ি), গ্রামের সীমান্তঘেঁষা একটি পাড়া (জোলাপাড়া) থেকে সাবেক ইউপি সদস্য আফিজ উদ্দিন (ফুটবল) ও তারই ভাতিজা বর্তমান ইউপি সদস্য মইনুল ইসলাম (টিউবওয়েল), আতিয়ার রহমান (মোরগ) ও হবিবর রহমান (ঘুড়ি) নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে ইউপি সদস্য পদে দাউদপুর গ্রামের ৭নং ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য আব্দুর  রাজ্জাক (টিউবওয়েল) ও তারই ভাতিজা একরামুল হক (তালা), বকুল হোসেন (ফুটবল) ও রশিদুল ইসলাম (মোরগ) নির্বাচনি প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এ নির্বাচনে সকল প্রার্থীই নিজেকে যোগ্য ও বিপুল ভোট পেয়ে বিজয়ী হবেন বলে দাবি করছেন।

৮নং ওয়ার্ডের ভোটার মো. জামাল উদ্দিন (৬৫)  বলেন, আগামী ইউপি নির্বাচনে দাউদপুর গ্রামের একই পাড়া থেকে একই পদে একাধিক প্রার্থী নির্বাচন করছেন। প্রার্থীরা অধিকাংশ ভোটারের প্রতিবেশী ও আত্মীয় হওয়ায় পছন্দমত প্রার্থী নির্বাচনে আমরা ভোটাররা অনেকটাই বিপাকে পড়েছি। তবে এলাকার উন্নয়নের জন্য আমরা যোগ্য প্রার্থীকেই ভোট দেব।

নির্বাচনে জেতার প্রত্যাশার কথা বলতে গিয়ে চেয়ারম্যান প্রার্থী মনসুর আলী বলেন, আমি সীমান্ত এলাকার মানুষ। সীমান্তের অধিকাংশ মানুষ কারণে-অকারণে প্রায়ই সময়ে অনেক সমস্যায় পড়েন। এছাড়া এলাকার সাধারণ মানুষ সরকারি সুযোগ-সুবিধা থেকে প্রায়ই বঞ্চিত থাকেন। এলাকার দরিদ্র ও অসহায় মানুষের ন্যায্য অধিকার আদায় ও আপদে-বিপদে তাদের পাশে দাঁড়াতেই নির্বাচনে অংশ নিয়েছি। ভোট প্রার্থনায় ভোটারদের বাড়িবাড়ি যাচ্ছি। ভোটারদের ব্যাপক সাড়া রয়েছে। নির্বাচনে বিপুল ভোটে জয়ী হব ইনশাআল্লাহ।

উল্লেখ্য, ইউনিয়নের দাউদপুর গ্রামে ৭নং ওয়ার্ডে ১ হাজার ৬৪৪ ও ৮নং ওয়ার্ডে ১ হাজার ৬১৭-সহ দুই ওয়ার্ডে মোট ৩ হাজার ২৬১ জন ভোটার রয়েছে।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এলএ/এসএ)