টি-টোয়েন্টির ক্ষত নিয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্টে নামছে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০২১, ১৯:২৫ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২১, ১৯:১৯
ছবি: সংগৃহীত

বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও সুবিধা করতে পারেনি বাংলাদেশ দল। প্রত্যেকটি ম্যাচ হেরে হয়েছে হোয়াইটওয়াশ। টি-টোয়েন্টির পর পাকিস্তানের বিপক্ষে এবার টেস্ট মিশনে নামছে রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা। দুদল মধ্যকার প্রথম টেস্টটি শুরু হচ্ছে আগামীকাল(শুক্রবার)। চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ইতিহাস ততটাও সমৃদ্ধ নয়, আর পাকিস্তানের বিপক্ষে তো একদমই না। এরপর আবার টি-টোয়েন্টি সিরিজে নাকানি-চুবানিই খেয়েছে স্বাগতিকরা। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জয়ের সম্ভাবনা জাগিয়েও ৪ উইকেটে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় ৮ উইকেটের বড় জয় নিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে যায় পাকিস্তান। এরপর শেষ ম্যাচে ৫ উইকেটে হেরে হোয়াইটওয়াশই হয় টাইগাররা।

এরপরও টেস্ট সিরিজ নিয়ে আশাবাদী বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘কোন সন্দেহ নেই যে সিরিজটি চ্যালেঞ্জিং হবে। তবে আমাদের দক্ষতায় আমরা ভালো করার ব্যাপারে আত্মবিশ্বাসী।’

দলের সেরা তিন ক্রিকেটার না থাকায় নতুন রুপে মাঠে নামছে স্বাগতিকরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়া হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হতে না প্রথম টেস্টের দলে নেই সাকিব আল হাসান। ইনজুরির কারনে দলের বাইরে তামিম ইকবালও। আর আনুষ্ঠানিকভাবে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

ইয়াসির আলিকে অভিষেক ঘটিয়ে বাংলাদেশ হয়তো সেই শুন্যস্থানগুলোর বিছুটা পূরণ করতে পারে। দলে দুই নতুন মুখ ওপেনার মাহমুদুল হাসান জয় ও পেসার রেজাউর রহমানকে নিয়ে কোন ইঙ্গিত দেননি মুমিনুল। তবে গতকাল(বৃহস্পতিবার) সন্ধ্যায় নতুন করে পেসারকে দলে যোগ করেছে বিসিবি।

উল্লেখ্য, এই বছরে পাঁচটি টেস্ট খেলেছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র একটিতে জিতেছে এবং তিনটি হেরেছে তারা। দু’টি হার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে এবং একটি শ্রীলংকার বিপক্ষে। তবে শ্রীলংকার সাথে একটি টেস্ট ড্রও করেছে টাইগাররা।

এদিকে পাকিস্তানের বিপক্ষে এ পর্যন্ত ১০টি টেস্ট খেলেছে লাল-সবুজের প্রতিনিধিত্বকারীরা। এর মধ্যে একটি ড্র বাদে সবগুলোই জিতেছে পাকিস্তান। বাংলাদেশ এখন পর্যন্ত ১২১টি টেস্ট খেলেছে, জিতেছে ১৪টিতে হেরেছে ৯১টিতে। বাকি ১৬ টেস্ট ড্র করেছে।

পরিসংখ্যানই বলছে এই ফরম্যাটে টাইগাররা কতটা দুর্বল। কিন্তু ঘরের মাঠে খেলা হবার কারনে, বড় স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ।

বাংলাদেশ দল :

মোমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহি, ইয়াসির আলি রাব্বি, মাহমুদুল হাসান জয় ও রেজাউর রহমান রাজা, সৈয়দ খালেদ আহমেদ এবং শহিদুল ইসলাম।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :