মাদারীপুর আদালতে গাজীপুরের সাবেক মেয়রের বিরুদ্ধে মামলা

প্রকাশ | ২৫ নভেম্বর ২০২১, ২০:৪৮ | আপডেট: ২৫ নভেম্বর ২০২১, ২০:৫২

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধ নিয়ে উস্কানিমূলক বক্তব্য দেয়ার প্রতিবাদে মাদারীপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গাজীপুরের বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে মামলা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মামলাটি করেন মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক বাবুল আখতার।

মামলার বিবরণী থেকে জানা যায়, গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলম সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ নিয়ে উস্কানিমূলক বক্তব্য দিয়ে ইতিহাস বিকৃত করেছেন। এছাড়া শহীদদের সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছেন। এসব বিষয় উল্লেখ করে ৫০৪ ও ৫০৫ ধারায় মামলার আবেদন করেন জেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক বাবুল আখতার।

মামলার বাদী বাবুল আখতার বলেন, গাজীপুরের মেয়রে বিরুদ্ধে মামলার আবেদন করেছিলাম। মাদারীপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. শহীদুল ইসলাম জবানবন্দি গ্রহণ করে মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন। আদালত আগামী দেড় মাসের মধ্যে পিবিআইকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

এক বিতর্কিত ফুটেজ প্রকাশের জের ধরে জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দলীয় মহলে ওঠে সমালোচনার ঝড়। অভিযোগ ওঠে মহান মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তির। গাজীপুরের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেলসহ বর্ষীয়ান নেতা আজমত উল্লাহ ভুঁইয়াকে নিয়েও কিছু স্পর্শকাতর মন্তব্য করেন তিনি। এরপর ১৯ নভেম্বর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/কেএম)