ভোটের দুদিন আগে প্রার্থিতা বাতিল, নৌকাকে জয়ী ঘোষণা

প্রকাশ | ২৬ নভেম্বর ২০২১, ০৮:২৬ | আপডেট: ২৬ নভেম্বর ২০২১, ১০:৫০

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস

আদালতের নির্দেশনা অনুযায়ী প্রতিপক্ষের প্রার্থিতা বাতিল হওয়ায় তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের মাত্র দুই দিন আগে কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) রাতে রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা হাওলাদার মোহাম্মদ কামরুল হাসান এই ঘোষণা দেন। জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর আলম রাকিব ঢাকা টাইমসকে এই তথ্য নিশ্চিত করেছেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, আগামী ২৮ নভেম্বর ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে কাঁঠালবাড়ীতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই ইউনিয়নে চেয়ারম্যান পদে বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী রেদওয়ানুল হক দুলাল নৌকা প্রতীকে এবং স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক ঘোড়া প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। মনোনয়নপত্র দাখিলের পর বাছাই পর্বে আব্দুল হকের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

পরে আপিলেও এই আদেশ বহাল থাকলে উচ্চ আদালতের দ্বারস্থ হয়ে প্রার্থিতা ফিরে পান আব্দুল হক। প্রতীক বরাদ্দ নিয়ে প্রচারণা চালিয়ে মাঠ ধরে রাখলেও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে আব্দুল হকের নির্বাচনে অংশগ্রহণের আইনত কোনো বৈধতা নেই বলে জানায় নির্বাচন কমিশন।

এর ফলে বৃহস্পতিবার রাতে আব্দুল হকে প্রার্থিতা বাতিলের ঘোষণা দিয়ে গণবিজ্ঞপ্তি জারি করেন রিটার্নিং কর্মকর্তা। একই সাথে নৌকা প্রতীকের প্রার্থী রেদওয়ানুল হক দুলালকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হয়।

রিটার্নিং কর্মকর্তা হাওলাদার মোহাম্মদ কামরুল হাসান বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী কাঁঠালবাড়ী ইউনিয়নে চেয়ারম্যান পদে বৈধ প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হয়েছে। তবে নির্ধারিত তারিখে সাধারণ সদস্য ও সংরক্ষিত আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/জেবি)