করোনার নতুন ভ্যারিয়েন্টের সন্ধান

প্রকাশ | ২৬ নভেম্বর ২০২১, ০৯:০৩ | আপডেট: ২৬ নভেম্বর ২০২১, ১৮:২২

ঢাকাটাইমস ডেস্ক
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের থাবা এখনও বিশ্বের বিভিন্ন দেশে অব্যাহত রয়েছে। এর মধ্যেই নতুন করে ভাইরাসটির একটি নতুন ভেরিয়েন্টের খোঁজ পাওয়া গেল। বি.১.১৫২৯ নামের এই ভেরিয়েন্টটি ক্রমশ হংকং, দক্ষিণ আফ্রিকা এবং বতসোয়ানার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব কমিউনিকেবল ডিজ়িজ়।

বৃহস্পতিবার এ নিয়ে জরুরি বৈঠক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে, নতুন ভেরিয়েন্টটি এখন যে পর্যায়ে রয়েছে তাতে এখনই বলা সম্ভব নয় সেটি ঠিক কতটা সংক্রামক। তবে সবধরনের সাবধানতা অবলম্বন করছেন তারা।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কমিউনিকেবল ডিজ়িজ়ের (এনআইসিডি) পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সার্স-কোভ ভাইরাসের একাধিক মিউটেশনের ফলেই সার্স কোভ-২ ভাইরাসের এই নতুন ভেরিয়েন্টটির উৎপত্তি। এখনো পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় এ নিয়ে মোট ২২ জন আক্রান্ত হয়েছেন এই ভেরিয়েন্টে।

ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের জেনেটিক্স ইনস্টিটিউটের ডিরেক্টর ফ্রাঁসোয়া বালু কোভিডের নতুন ভেরিয়েন্টসংক্রান্ত একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, গুরুতর অসুস্থ ও যথাযথ চিকিৎসা না পাওয়া কোনো এইচআইভি আক্রান্ত মানুষের দেহে মিউটেশনের ফলেই তৈরি হয়েছে এই ভেরিয়েন্ট। তবে সেটির ক্ষমতা খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/জেবি)