ভিডিও পাইরেসির শাস্তি গুলি করে মৃত্যু!

প্রকাশ | ২৬ নভেম্বর ২০২১, ১০:৫০

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

সিনেমা বা ওয়েব সিরিজের পাইরেসির শিকার হয়ে থাকে সব দেশই। পাইরেসি আটকাতে কড়া আইন, ধরপাকড়ও চলে সব জায়গায়! তবে সেই শাস্তি যে মৃত্যুদণ্ড হতে পারে সেটা মনে হয় কেউ ভাবেনি। কিন্তু কিম রাজার দেশে সব নিয়মই আলাদা!

সম্প্রতি উত্তর কোরিয়ায় নেটফ্লিক্সের জনপ্রিয় ওয়েব সিরিজ ‘স্কুইড গেম’-এর বেআইনি কপি বিক্রি করার অপরাধে গুলি করে মারার সাজা দেওয়া হয়েছে এক ব্যক্তিকে। এই অপরাধ যারা করবে, তাদের একই ভাবে মারা হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট কিম জন উং।

এখানেই শেষ নয়, সাজার বহর যে এখনও বাকি। যারা কিনেছেন, তারাও বাদ যাবেন না সাজার থেকে। মৃত্যুদণ্ড না হলেও, তা এমন কিছু কমও নয়! ক্রেতা পড়ুয়াকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি।

একইসঙ্গে এই ওয়েব সিরিজের পাইরেসি ভার্সন আরও যে ছয় জন দেখেছেন, তাদের দেওয়া হয়েছে সশ্রম কারাদণ্ড।

মার্কিন গণমাধ্যম ‘রেডিও ফ্রি এশিয়া’র সূত্রে জানা যাচ্ছে, চিন থেকে ওই কপি আমদানি করেছিল এক ব্যবসায়ী। তারপর ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে ভরে তা বিক্রি করতে শুরু করেন। তারপর হাইস্কুলের এক ছাত্র তা কিনে স্কুলে নিয়ে যান বন্ধুদের সাথে দেখার জন্য। ক্লাসের অন্যান্য পড়ুয়াদের সাথেও দেখে।

তবে তা আরও ছাত্রদের মধ্যে জানাজানি হয়ে যেতেই প্রশাসনের নজরে আসে। তার পরই ধরা পড়ে ওই ব্যবসায়ী ও ছাত্র। ইতিমধ্যে গোটা উত্তর কোরিয়ায় তল্লাশি চালিয়ে দেখা হচ্ছে আর এরকম ধরনের কোনো ঘটনা ঘটেছে কি না!

প্রসঙ্গত, ‘স্কুইড গেম’ ওয়েব সিরিজেরও যোগ রয়েছে মৃত্যুর সঙ্গে। যেখানে এমন এক প্রতিযোগিতা রয়েছে, যাতে জয় হলেই মিলবে বিরাট আর্থিক পুরস্কার। হেরে গেলেই মৃত্যু। সত্যিই এ যেন এক আশ্চর্য সমাপতন!