১ ডিসেম্বর থেকে বিআরটিসি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ১৫:১৫ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২১, ১৩:০৮
হাফ ভাড়া কার্যকরসহ বিভিন্ন দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

হাফ ভাড়ার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছে সরকার। রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন-বিআরটিসির বাসে আগামী ১ ডিসেম্বর থেকে শিক্ষার্থীরা ৫০ শতাংশ ভাড়ায় যাতায়াত করতে পারবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অন্যান্য পরিবহন মালিকদের সঙ্গেও সরকার বসে এ ব্যাপারে একটি ইতিবাচক সিদ্ধান্তে আসবে বলে আাশা করছেন মন্ত্রী।

শুক্রবার সকালে নিজ বাসায় নিয়মিত ব্রিফিংকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে বিআরটিসি বাসের ভাড়া শতকরা ৫০ ভাগ কমানোর সিদ্ধান্ত নিয়েছেন।

মন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা সরকার জনগণের সরকার, জনঘনিষ্ঠ এবং যৌক্তিক কোনো দাবিতে তিনি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকেন।’

সম্প্রতি রাজধানীর বদরুন্নেসা কলেজের এক ছাত্রী বাসে হাফ ভাড়া দিতে চাওয়ায় তাকে ধর্ষণের হুমকি দেন ওই বাসের চালকের সহকারী। সেই ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল হয়ে উঠে রাজপথ। এর মধ্যেই নটরডেম কলেজের এক শিক্ষার্থী সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় মারা যাওয়ার পর সেই আন্দোলন আরও বেগবান হয়। শিক্ষার্থীদের বিভিন্ন দাবির মধ্যে গণপরিবহনে হাফ ভাড়া কার্যকরের দাবিও একটি।

আগামী ১ ডিসেম্বর থেকে শিক্ষার্থীরা হাফ ভাড়ায় বিআরটিসি বাসে যাতায়াত করতে পারবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘ভ্রমণকালে ছাত্রছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ইস্যুকৃত ছবিযুক্ত বৈধ পরিচয়পত্র সাথে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে।’

মন্ত্রী জানান, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে এই সুবিধা পাবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দিনে এই সুবিধা পাবে না। এ ব্যাপারে শিগগির বিআরটিসি প্রজ্ঞাপন জারি করবে বলে জানান ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বেসরকারি মালিকানাধীন বাস-মিনিবাসে চলাচলে শিক্ষার্থীদের কনসেশন (সুবিধা) দেওয়ার বিষয়টি আলোচনার জন্য আগামীকাল শনিবার (২৭ নভেম্বর) বিআরটিএতে পরিবহন মালিক এবং শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হবে। সামাজিক দায়বদ্ধতা এবং শিক্ষার্থীদের দাবির প্রতি সংবেদনশীল থেকে পরিবহন মালিকরা ইতিবাচক সিদ্ধান্ত নেবেন বলে আশা করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :