হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণে তাহিরপুরে গণশুনানি

প্রকাশ | ২৬ নভেম্বর ২০২১, ১৯:২৯

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ

হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণ ও মেরামত কাজের জন্য প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের লক্ষ্যে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ইউনিয়ন পর্যায়ে গণশুনানি হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১১টায় উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়ন পরিষদে এই গণশুনানি হয়।

উপজেলা কাবিটা বাস্তবায়ন ও মনিটরিং কমিটির আয়োজনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান কবির, উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দোলা, উপজেলা প্রকৌশলী ইকবাল কবির, উত্তর শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খসরুল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উত্তর শ্রীপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল হোসেন খাঁ, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী রাকিবুল ইসলাম, স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য সাজিনুর মিয়া, শফিকুল ইসলাম, কাবিটা বাস্তবায়ন বিষয়ক উপজেলা কমিটির সদস্যরা, স্থানীয় কৃষকসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ সময় কৃষক ও বাঁধের পাড়ে বসবাসকারীরা জানান, অনেক বাঁধে সঠিকভাবে ও সময় মতো মাটি ফেলা হয় না। আর যে বাঁধে কম বরাদ্দ দিলেই চলে কিন্তু সেই বাঁধে লুটপাট করার জন্য অতিরিক্ত টাকা বরাদ্দ দেওয়া হয়। আবার অনেক বাঁধে বরাদ্দ অনুযায়ী মাটি দেয়া হয় না। ফলে বাঁধ দুর্বল হয়।

এছাড়াও কৃষকদের বাঁধ নির্মাণে যুক্ত করা হয় না, যা হয় তা নামমাত্র লোক দেখানোর জন্য বলে অভিযোগ তুলেন কৃষক ও বাঁধের পাড়ের মানুষরা।

ইউএনও রায়হান কবির জানান, সঠিকভাবে বাঁধ নির্মাণ ও সরকারি টাকা অপচয় রোধে কঠোর নজরদারী রাখা হচ্ছে। সে লক্ষ্যেই হাওরের ফসল রক্ষায় ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত, সংস্কার, পুনঃসংস্কার, স্কিম প্রণয়ন ও বাস্তবায়নের বিষয়ে উত্তর শ্রীপুর ইউনিয়নে গণশুনানি হয়েছে।

এছাড়া বিভিন্ন বাঁধ পরিদর্শন করা হয়েছে। যেখানে যতটুকু প্রয়োজন সেখানে সে পরিমান বরাদ্দ দেওয়া হবে। কোন অনিয়মকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দেন ইউএনও।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/কেএম)