ইউপি নির্বাচন

তৃতীয় ধাপে বিনা ভোটে জয়ী ৫৬৯ জনপ্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২১, ২১:২৭

তৃতীয় ধাপে অনুষ্ঠেয় ১ হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচনে বিনা ভোটে জয়ী হয়েছেন ৫৬৯ জন জনপ্রতিনিধি। এর মধ্যে চেয়ারম্যান রয়েছেন ১০০ জন। আগামী ২৮ নভেম্বর এ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। এ নিয়ে তিন ধাপে ১০৪৩ জন বিনা ভোটে নির্বাচিত হলেন।

ইসির জনসংযোগ শাখা থেকে শুক্রবার তৃতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের সংখ্যা প্রকাশ করা হয়।

নির্বাচন কমিশন জানায়, প্রথম দুই ধাপে মোট ২ হাজার ১৯৮টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে গত ২১ জুন প্রথম ধাপে ২০৪টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৪টি এবং প্রথম ধাপে স্থগিত থাকা ১৬০টি ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আর তৃতীয় ধাপে ১ হাজার ইউপিতে ভোটগ্রহণ করা হবে আগামী ২৮ নভেম্বর।

এই তিন ধাপ মিলে ২ হাজার ১৯৮টি ইউপির মধ্যে ১ হাজার ৪৩ জন জনপ্রতিনিধি বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ২৫২ জন, সাধারণ সদস্য পদে ৫৭৯ জন এবং সংরক্ষিত সদস্য পদে ২১২ জন নির্বাচিত হয়েছেন।

তৃতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের মধ্যে চেয়ারম্যান ১০০ জন, সাধারণ সদস্য পদে ৩৩৭ জন এবং সংরক্ষিত সদস্য পদে ১৩২ জন।

অন্যদিকে, প্রথম দুই ধাপে ১ হাজার ১৯৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১৫২ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হন। প্রথম দুই ধাপের সঙ্গে তৃতীয় ধাপের বিনা ভোটে জয়ী সদস্যদের যুক্ত করলে মোট বিজয়ী চেয়ারম্যানের সংখ্যা দাঁড়ায় ২৫২ জনে।

ইসির জনসংযোগ শাখা জানায়, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতরা ছাড়া তৃতীয় ধাপে ৪ হাজার ৪০৯ জন চেয়ারম্যান প্রার্থী ভোটে লড়ছেন। তৃতীয় ধাপে মোট ৩৩টি ইউপিতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

এই ধাপে সংরক্ষিত সদস্য পদে লড়ছেন ১১ হাজার ১০৫ জন আর সাধারণ সদস্য পদে প্রার্থীর সংখ্যা ৩৪ হাজার ৬৩২ জন। এই ধাপে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১০ হাজার ১৫৯টি এবং ভোট কক্ষ ৬১ হাজার ৮৩০টি। মোট ভোটার সংখ্যা ২ কোটি ১ লাখ ৪৯ হাজার ২৭৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ কোটি ২ লাখ ১৫ হাজার ৪২৩ জন এবং নারী ভোটার ৯৯ লাখ ৩২ হাজার ৫৩০ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ১৯ জন ভোটার রয়েছেন।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :