চলতি বছরে ডেঙ্গু কেড়েছে ৯৮ প্রাণ, আক্রান্ত প্রায় ২৭ হাজার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২১, ২২:৩৩

চলতি বছরের জানুয়ারি থেকে এ পর‌্যন্ত দেশে প্রায় ২৬ হাজার ৯১৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। একই সময়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৮ জন মানুষ। সব চেয়ে বেশি আক্রান্ত হয়েছেন সেপ্টেম্বরে। আর আক্রান্ত হয়ে বেশি মারা গেছেন গত আগস্টে। শুরু থেকেই রাজধানী ঢাকায় রোগীও বেশি শনাক্ত হয়েছে।

তবে স্বস্তির খবরও আছে। এই সময়ে ২৬ হাজার ৩৭৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ এবং ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (বিপিএম) ই-এম আই এস ডা. মোহাম্মদ জাহিদুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানা গেছে।

রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রাজধানী ঢাকার হাসপাতালে ৫৬ জন ও ঢাকার বাইরের হাসপাতালে দুইজন রোগী ভর্তি হন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কেউ মারা যাননি। তবে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৮ জন।

বর্তমানে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন এমন ডেঙ্গু রোগীর সংখ্যা ৪৪৬ জন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে ৩৩৬ জন ও বেসরকারি হাসপাতালে ১১০ জন রোগী ভর্তি আছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৮ ডেঙ্গুরোগীর মধ্যে রাজধানী ঢাকায় সরকারি হাসপাতালে ২৪ জন এবং বেসরকারি হাসপাতালে ৩২ জন ভর্তি হন। এছাড়া এ সময়ে ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন দুইজন।

কোন মাসে কত শনাক্ত

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে ৩ জন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭২ জন, জুলাইয়ে দুই হাজার ২৮৬ জন, আগস্টে সাত হাজার ৬৯৮ জন, সেপ্টেম্বরে সাত হাজার ৮৪১ জন, অক্টোবরে পাঁচ হাজার ৪৫৮ জন এবং ২৬ নভেম্বর পর্যন্ত তিন হাজার ২৬২ জন ডেঙ্গু শনাক্ত রোগী হাসপাতালে ভর্তি হন।

কোন মাসে কত মৃত্যু

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৯৮ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে জুলাই মাসে ১২ জন, আগস্টে ৩৪ জন, সেপ্টেম্বরে ২৩ জন, অক্টোবরে ২২ জন এবং ২৫ নভেম্বর পর্যন্ত ৭ জনের মৃত্যু হয় বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/বিইউ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :