অধ্যাপক রফিকুল ইসলাম ভেন্টিলেশনে

প্রকাশ | ২৭ নভেম্বর ২০২১, ০৯:৩৫ | আপডেট: ২৭ নভেম্বর ২০২১, ১০:০৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতীয় অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি রফিকুল ইসলাম গুরুতর অসুস্থ। তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভেন্টিলেশনে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দেওয়া হচ্ছে।

শুক্রবার রাতে অধ্যাপক রফিকুল ইসলামের ছেলে বর্ষণ ইসলাম গণমাধ্যমকে এই তথ্য জানান। তিনি বলেন, ‘বাবাকে আগেই তারা ভেন্টিলেশন দিতে চেয়েছিল, আমরা রাজি হইনি। উনার অনেক কষ্ট হচ্ছিল, এজন্য শুক্রবার সকাল থেকে ভেন্টিলেশন দিয়েছে। লাইফ সাপোর্ট না, শুধু ভেন্টিলেশনে আছেন।’

গত ৭ অক্টোবর অধ্যাপক রফিকুল ইসলাম পেটে ব্যথা নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর তার ফুসফুসে পানি ধরা পড়ে। সেখানেই কিছুদিন চিকিৎসার পর তাকে বাসায় নেওয়া হয়। চার দিন আগে আবার অসুস্থ হয়ে পড়লে তাকে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়।

নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক ছিলেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষক। স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ, গবেষক ও লেখক ড. রফিকুল ইসলাম বেশ কয়েকটি শীর্ষ প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেছেন। ২০২১ সালের ১৮ মে সরকার তাকে তিন বছরের জন্য বাংলা একাডেমির সভাপতির দায়িত্ব দেয়। তিনি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/জেবি)